বসিরহাটে সমবায় দফতরে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ

এ দিন সমিতির সদস্যদের একাংশ ব্যানার হাতে মিছিল করে এসে দফতরের দরজায় তালা ঝুলিয়ে দেয়। বিক্ষোভকারীদের অভিযোগ, সদস্যদের না জানিয়ে, নির্বাচন না করে সমিতির ম্যানেজার পরিচালন কমিটি গঠন করেছেন। সমবায়ের সদস্যদের কাছ থেকে ধান কেনা হচ্ছে না।

Advertisement

নিজস্ব সংবাবদাতা

বসিরহাট শেষ আপডেট: ০২ জুলাই ২০১৭ ০১:৪৯
Share:

বিক্ষোভ: সমবায় দফতরে। নিজস্ব চিত্র

ভোটের মাধ্যমে পরিচালন কমিটি গঠনের দাবিতে সমবায়ের দফতরে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন কৃষকেরা। শনিবার বসিরহাট এক ব্লকের পিঁফা পঞ্চায়েতের দেভোগ সমবায় কৃষি উন্নয়ন সমিতির সামনে এই বিক্ষোভ হয়।

Advertisement

এ দিন সমিতির সদস্যদের একাংশ ব্যানার হাতে মিছিল করে এসে দফতরের দরজায় তালা ঝুলিয়ে দেয়। বিক্ষোভকারীদের অভিযোগ, সদস্যদের না জানিয়ে, নির্বাচন না করে সমিতির ম্যানেজার পরিচালন কমিটি গঠন করেছেন। সমবায়ের সদস্যদের কাছ থেকে ধান কেনা হচ্ছে না। ঋণ দেওয়াও প্রায় বন্ধ। অবৈধ ভাবে সমবায়ের দফতরে ঘর ভাড়া দেওয়া হচ্ছে।

দীন মহম্মদ, গোলাম কাসেম, সালমতুল্লা মোল্লারা জানান, সদস্যদের না জানিয়ে গোপনে পরিচালন কমিটির ৬ জনকে ক্ষমতা পাইয়ে দিয়েছেন সমবায়ের ম্যানেজার ইউসুফ আলি সর্দার। এখানে গরিব চাষিদের সল্প সুদে কৃষি ঋণ দেওয়া তো দূরের কথা, সারটুকুও মিলছে না। অথচ শাসকদলের লোকেদের ঋণ দেওয়া হচ্ছে বলে অভিযোগ। তাঁদের দাবি, এ সব বন্ধ করে ভোটের মাধ্যমে পরিচালন কমিটি গঠন করা হোক। এ বিষয়ে সংশ্লিষ্ট সব দফতরকে লিখিত দেওয়া হয়েছিল বলে তাঁরা জানিয়েছেন। কিন্তু কোনও কাজ হয়নি। ভোটের মাধ্যমে কমিটি গঠন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার পাশাপাশি সমবায়ের দরজায় তালা ঝুলবে বলে জানান সদস্যদের একাংশ।

Advertisement

অভিযোগ অস্বীকার করে সমবায়ের ম্যানেজার ইউসুফ আলি সর্দার বলেন, ‘‘ভোটের জন্য সদস্যদের নোটিস দেওয়া হয়েছিল। কেউ না আসায় উপস্থিত আধিকারিকেরা এক তরফা সিদ্ধান্ত নিয়ে পরিচালন কমিটি গঠন করেন।’’ তিনি আরও জানান, সমবায় পরিচালনের জন্য আর্থিক অভাব মেটাতে সরকারি নিয়ম মেনে সমিতির একটি ঘর ভাড়া দেওয়া হয়েছিল। সমিতির সদস্যদের কাছ থেকে ধান কেনা হয়েছে।

কমিটির সম্পাদক আব্দুল মাজেদ মোল্লা জানান, ওই সমবায় কৃষি উন্নয়ন সমিতির সদস্য সংখ্যা ২০৯ জন। ম্যানেজারের দায়িত্ব ছিল সদস্যদের বাড়ি বাড়ি গিয়ে ভোটের কথা বলা। কিন্তু তিনি তা করেননি। সমবায়ের মধ্যে একটি নোটিস লাগিয়ে কাজ সেরেছিলেন। তাই কোনও পক্ষের তরফে পরিচালন কমিটির গঠনের জন্য মনোনয়ন জমা পড়েনি। সে জন্য উপস্থিত ব্লকের অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসার এবং পার্টির নেতৃত্ব বসে পরিচালন কমিটির গঠনের সিদ্ধান্ত নেয়। যে ৬ জনের মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছিল। তাঁদেরই শংসাপত্র দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন