পুরনো ফুটব্রিজ সংস্কার হোক

দুর্গাপুজোর নবমীতে মুম্বইয়ের এলফিনস্টোন স্টেশনে ঘটে গিয়েছে ভয়াবহ দুর্ঘটনা। ফুটওভারব্রিজ ভেঙে পড়ার গুজবে তাড়াহুড়োয় পদপিষ্ট হয়ে মারা গিয়েছেন ২৩জন, আহত আরও ২০। এ রাজ্যের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনগুলির ফুটব্রিজের হাল কেমন? ভিড়ের চাপে সেখানেও কি এমন দুর্ঘটনার আশঙ্কা রয়েছে? বিশদে তারই খোঁজ নিল আনন্দবাজার। নৈহাটি স্টেশনের মাঝখানে পুরনো ফুটব্রিজটি কাঠের। বহু দিন ধরেই বেশি ব্যবহার হওয়ায় সেই ফুটব্রিজের অবস্থা শোচনীয়। দুর্ঘটনার আশঙ্কায় রেল কর্তৃপক্ষ সেটি বন্ধ করে দিলেও এই ফুটব্রিজ দিয়েই স্টেশন মাস্টারের ঘর থেকে দু’পারের টিকিট কাউন্টার পৌঁছনো যায়।

Advertisement

বিতান ভট্টাচার্য

ব্যারাকপুর শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৭ ০০:৩৪
Share:

বন্ধ ফুট ওভারব্রিজ। নৈহাটি স্টেশন। —নিজস্ব চিত্র।

স্টেশনের মধ্যে ফুট ওভারব্রিজ আছে। কিন্তু রেল কর্তৃপক্ষই তাতে নির্দেশনামা লিখে চলাচলের পথ বন্ধ করে দিয়েছে। পরিবর্তে, অন্য দু’টি ফুট ওভারব্রিজ খুলেছে। কিন্তু তাতে খুশি নন নৈহাটিবাসী।

Advertisement

নৈহাটি স্টেশনের মাঝখানে পুরনো ফুটব্রিজটি কাঠের। বহু দিন ধরেই বেশি ব্যবহার হওয়ায় সেই ফুটব্রিজের অবস্থা শোচনীয়। দুর্ঘটনার আশঙ্কায় রেল কর্তৃপক্ষ সেটি বন্ধ করে দিলেও এই ফুটব্রিজ দিয়েই স্টেশন মাস্টারের ঘর থেকে দু’পারের টিকিট কাউন্টার পৌঁছনো যায়। গঙ্গাপাড়ের নৈহাটি থেকে বিজয়নগর দু’দিকের মানুষেরই যাতায়াতের জন্য এই ফুটব্রিজটি গুরুত্বপূর্ণ। অপেক্ষাকৃত সরু এবং কাঠের পাটাতনের এই ফুটব্রিজ সংস্কারের দাবিতে রেলের কাছে আর্জি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। কিন্তু রেলের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, পুরনোটির বদলে নতুন দু’টি ফুটব্রিজ তৈরি করে দেওয়া হয়েছে যাত্রীদের জন্য। আন্ডারপাসের কাজও হচ্ছে। তাই পুরনো ব্রিজ আর চালু করা হবে না। আর এতেই বিরক্ত ব্যারাকপুর শিল্পাঞ্চলের অন্যতম প্রাচীন এই শহরের বাসিন্দারা।

নৈহাটি বিজয়নগরের বাসিন্দা তাপস চক্রবর্তী বলেন, ‘‘স্টেশনের উত্তর ও দক্ষিণ প্রান্তে দু’টি নতুন ফুটব্রিজ তৈরি করেছে রেল। ১২ কামরার ট্রেনে মাঝের কামরাগুলির যাত্রীদের কথা একবারও ভাবল না।’’ তিনি জানান, ভিড়ের সময়ে প্ল্যাটফর্মে হাঁটার জায়গা থাকে না। তার মধ্যে দোকান বসে। ওই ভিড় ঠেলে যাতায়াত করা যে কী কঠিন, তা রেল বুঝতে পারে না। বেহাল বলে স্টেশনের মাঝের ফুটব্রিজ বন্ধ করলেও নৈহাটি থেকে কাঁকিনাড়ামুখী হলে স্টেশনের বাইরের ফুটব্রিজটিও বার্ধক্যজনিত কারণে দুর্বল।

Advertisement

মূলত নৈহাটির ঘোষপাড়া রোড থেকে ঋষি বঙ্কিমচন্দ্রের বাড়ি ও নৈহাটি কলেজ যাওয়ার জন্য রেল লাইন পার হতেই এই ফুটব্রিজ। পুরনো ফুটব্রিজে যে সংস্কার প্রয়োজন তা স্বীকার করেছেন স্থানীয় রেল কর্মীরাও। নৈহাটির বাসিন্দা ইস্টার্ন রেলওয়ে মেনস কংগ্রেসের সহ-সভাপতি পরেশ সরকার বলেন, ‘‘বন্ধ হওয়া ফুটব্রিজ চালু করা ও বিপজ্জনক ফুটব্রিজটি সংস্কারের কথা একাধিকবার বলেছি আমরাও।’’ নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিকও বলেন, ‘‘রেল যে এত যাত্রা স্বাচ্ছন্দ্যের কথা বলে নৈহাটিতে কোথায় সেটা? প্রতি দিন লক্ষাধিক যাত্রী এই স্টেশন ব্যবহার করেন। তাঁদের কথা কি সত্যিই রেল ভাবে?’’

পুরনো ব্রিজ সারানোর আশ্বাস মেলেনি রেলের তরফে। পূর্ব রেলের এক কর্তা বলেন, ‘‘যাত্রী স্বাচ্ছন্দ্যের জন্যই তো দু’টি ফুটব্রিজ হয়েছে। এখন আন্ডারপাস তৈরির কাজ চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন