পচা ইলিশের গন্ধে অতিষ্ট বাসিন্দারা

একদিকে সর্ষে ইলিশ, ভাপা ইলিশ খেয়ে তৃপ্তি পাচ্ছেন রুপোলি মাছ প্রেমীরা। আবার সেই ইলিশের পচা গন্ধে তিতিবিরক্ত বাসিন্দারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়দিঘি শেষ আপডেট: ০২ জুলাই ২০১৬ ০৩:১৯
Share:

মণি নদীতে ভাসছে মরা ইলিশ। ছবি: দিলীপ নস্কর।

একদিকে সর্ষে ইলিশ, ভাপা ইলিশ খেয়ে তৃপ্তি পাচ্ছেন রুপোলি মাছ প্রেমীরা। আবার সেই ইলিশের পচা গন্ধে তিতিবিরক্ত বাসিন্দারা।

Advertisement

রায়দিঘির মণি নদীতে ফেলা হচ্ছে পচা ইলিশ। তা থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে এলাকায়।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গভীর সমুদ্র থেকে ইলিশ ভর্তি ট্রলারগুলি মণি নদীর রায়দিঘি ঘাটের কাছে ফিরছে। ওখান থেকে মাছগুলি চলে যাচ্ছে ডায়মন্ড হারবার নগেন্দ্রবাজার মাছ আড়তে। কিন্তু যে মাছগুলি পচে যাচ্ছে সেগুলিকে ওই নদীতেই ফেলে দেওয়া হচ্ছে। মাছগুলি নদীর ঘাটে ভেসে উঠছে। আর তার পচা দুর্গন্ধে এলাকায় মানুষ টিকতে পারছেন না। মৎস্যজীবী শৈলেন জানা, পলাশ রানারা জানায়, অতিরিক্ত মাছ জালে ধরা পড়ে। কিন্তু বরফের জোগান না থাকায় মাছ নদীতে ফেলে দিতে হয়। মাছ নরম হয়ে গেলেও নদীতে ফেলা হয়।’’

Advertisement

ওই জেটির পাশে সকাল থেকে রাত পর্যন্ত ধানের পাইকারি বাজার বসে। রয়েছে একটি মাছ বাজারও। ফলে রাতদিন সেখানে মানুষের আনাগোনা। তা ছাড়া ওই ঘাট থেকে বহু মানুষ নদী পারাপার করেন। ওই এলাকার বাসিন্দারা জানান, ওই এলাকায় সবসময় যাতায়াত করতে হয়। কিন্তু পচা মাছের গন্ধে কেউ আর ওখানে যেতে ইচ্ছা করে না।

রায়দিঘি বাজার কমিটির সম্পাদক সন্তোষ মাইতি বলেন, ‘‘ছোট বড় অনেক ইলিশ মাছই পচা বেরোয়। সেগুলিকেই মৎস্যজীবীরা নদীতে ফেলে দেয়। বিষয়টি প্রশাসনকে জানাব।’’ ব্লক প্রশাসন সূত্রে জানানো হয়েছে বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন