Dengue

ডেঙ্গি নিয়ে সচেতনতা বাড়াতে পথে নামল বাদুড়িয়ার ছাত্রীরা

এ দিন নোংরা সাফাই, নিকাশি নালায় চুন-ব্লিচিং ছড়ানো, মশা মারার তেল স্প্রে করার কাজও হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাদুড়িয়া শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৭ ০১:৫৫
Share:

সামনের-সারিতে: হাত লাগিয়েছে মেয়েরা। ছবি: নির্মল বসু

ডেঙ্গির মশার হাত থেকে কী ভাবে রক্ষা পাওয়া যাবে, তা নিয়ে প্রচারে নামল ছাত্রীরা।

Advertisement

বাদুড়িয়ার চাতরা নেতাজি বালিকা শিক্ষা নিকেতন এবং চাতরা পঞ্চায়েতের উদ্যোগে শুক্রবার দুপুরে মিছিল বেরোয় উত্তর ও দক্ষিণ চাতরায়। দেরিতে হলেও এমন উদ্যোগের প্রশংসা করেছেন সকলে।

স্কুলের প্রধান শিক্ষিকা রিনা মজুমদার বলেন, ‘‘পঞ্চায়েত প্রধানের চেষ্টায় স্কুলের ছাত্রীদের ডেঙ্গি দমনে রাস্তায় নামা প্রশংসনীয়। বিশেষ করে বাড়ি বাড়ি গিয়ে মেয়েরা যে ভাবে সকলকে সচেতন করার চেষ্টা করল, তা দেখে গ্রামের বহু মহিলা-পুরুষও এলাকা সাফ করার কাজে নেমে পড়েন।’’ এ দিন নোংরা সাফাই, নিকাশি নালায় চুন-ব্লিচিং ছড়ানো, মশা মারার তেল স্প্রে করার কাজও হয়েছে।

Advertisement

পঞ্চায়েত প্রধান ঠাকুরদাস মল্লিক বলেন, ‘‘এলাকায় বাড়ি
বাড়ি মানুষ জ্বরে আক্রান্ত। কেউ বাড়িতে, কেউ হাসপাতালে চিকিৎসাধীন। এই পরিস্থিতিতে ডেঙ্গির হাত থেকে কী ভাবে রক্ষা পাওয়া সম্ভব, তা নিয়ে স্থানীয় বাসিন্দাদের সচেতন করতে মিছিলের উদ্যোগ করা হয়েছিল।’’ স্কুলের অভিভাবক পরিচালন কমিটির সভাপতি সুমিত ঘোষ জানান, বিশেষ করে নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির কন্যাশ্রী প্রাপক ছাত্রীদের নিয়ে তৈরি হওয়া ‘কন্যাশ্রী ক্লাব’-এর সদস্যরা প্রচারে নেমেছিল।

সুমিতবাবুর কথায়, ‘‘এই সব মেয়েদের চেষ্টায় বাল্যবিবাহ, নারীপাচার রোধ-সহ নানা তথ্য মেলে। তারাই এ দিন দেখিয়ে দিল, সকলকে একত্রিত করে কী ভাবে ডেঙ্গির মোকাবিলাও করা যায়।’’

এ দিন স্বরূপনগরের হরিশপুর গ্রামে স্থানীয় বাসিন্দাদের চাঁদার টাকায় চুন, ব্লিচিং কিনে ছড়ানো শুরু হয়েছে। জঙ্গল সাফাইয়ের কাজও হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন