ভাষা দিবসে নানা অনুষ্ঠান দুই জেলায়

বেনাপোল এবং পেট্রাপোলের ‘নো ম্যানস ল্যান্ডে’ ছিল মূল অনুষ্ঠান। কিন্তু তার বাইরেও নানা অনুষ্ঠানে ভাষা শহিদদের স্মরণ করল দুই ২৪ পরগনার মানুষ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৭ ০২:০০
Share:

মথুরাপুর স্কুলে অনুষ্ঠান। নিজস্ব চিত্র।

বেনাপোল এবং পেট্রাপোলের ‘নো ম্যানস ল্যান্ডে’ ছিল মূল অনুষ্ঠান। কিন্তু তার বাইরেও নানা অনুষ্ঠানে ভাষা শহিদদের স্মরণ করল দুই ২৪ পরগনার মানুষ।

Advertisement

মঙ্গলবার পত্রিকা প্রকাশ, স্মারক বক্তৃতা, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে ভাষা দিবস পালিত হয় বসিরহাটে। এ দিন সকালে স্থানীয় টাউনহল চত্বরে দিনটি পালন করেন বসিরহাট ডিস্ট্রিক্ট রিপোটার্স ক্লাবের সদস্যেরা। হাসনাবাদের টাকি পুরসভা এবং পৌর নাগরিক কমিটির উদ্যোগে ভাষা শহিদদের বেদিতে মাল্যদান করা হয়। সন্ধ্যায় টাকির সাংস্কৃতিক মঞ্চে হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। ছিলেন পুরপ্রধান সোমনাথ মুখোপাধ্যায়-সহ অনেকে। টাকির থুবা ব্যায়াম সমিতির মঞ্চে একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগেও দিনটি পালিত হয়।

বসিরহাটের নিমদাঁড়িয়া ভগিনী নিবেদিতা শিশু শিক্ষা কেন্দ্রে পড়ুয়াদের নিয়ে অনুষ্ঠান হয়। ছিল ছবি আঁকা ও আবৃত্তি প্রতিযোগিতা।

Advertisement

স্বরূপনগরের তেঁতুলিয়া হাইস্কুলের পক্ষ থেকে ছাত্রছাত্রী, অভিভাবক-সহ শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে শোভাযাত্রা হয়। সীমান্ত লাগোয়া ঘোজাডাঙা এবং হাকিমপুরে সীমান্তরক্ষীরা একুশে পালন করেন। এ দিন প্রকাশিত হয় স্থানীয় ‘হিন্দোল’ পত্রিকার বিশেষ সংখ্যা।

এ দিন দুপুরে মথুরাপুরের কৃষ্ণচন্দ্রপুর হাইস্কুলের রবীন্দ্র অডিটোরিয়ামে ভাষা দিবস পালিত হয়। ছিলেন দক্ষিণ ২৪ পরগনা জেলা স্কুল পরিদর্শক বাদল পাত্র। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও যোগাসন। স্কুলের প্রধান শিক্ষক চন্দন মাইতি বলেন, ‘‘প্রতি বছরই স্কুলে ভাষা দিবস পালিত হয় এ বছরও ব্যতিক্রম হল না।’’ বনগাঁ নিউ বনগাঁ হাইস্কুলেও দিনটি পালিত হয়। স্কুলের মাঠে বানানো হয় অস্থায়ী শহিদ বেদি। ছিল আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান।

বনগাঁ মহকুমা তথ্য সংস্কৃতি দফতরেও এ দিন ভাষা দিবস পালন করা হয়। এ দিন অনুষ্ঠান করে নীলপ্রবাহ নামে একটি সংস্থা। এ দিন ডায়মন্ড হারবার এবং কাকদ্বীপেও ভাষা দিবস উপলক্ষে নানা অনুষ্ঠান হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন