SHER

Tiger: কুলতলিতে সফল বাঘবন্দির জন্য বনকর্মী ও গ্রামবাসীদের সংবর্ধনা দিল ‘শের’

দক্ষিণ ২৪ পরগনার ডিএফও মিলন মণ্ডল এবং রাজ্যের সাম্মানিক বন্যপ্রাণ ওয়ার্ডেন সুচন্দ্রা কুন্ডু উপস্থিত ছিলেন শনিবারের এই অনুষ্ঠানে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কুলতলি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২২ ১৭:৫৬
Share:

বাঘ-বন্দিতে অংশ নেওয়া বনকর্মী এবং এফপিসি সদস্যদের পুরষ্কৃত করা হচ্ছে। নিজস্ব চিত্র।

কয়েক সপ্তাহের ব্যবধানে দু’বার মৈপীঠ এবং লাগোয়া কুলতলিতে গ্রামে ঢুকে পড়া বাঘ খাঁচাবন্দি করে সফল ভাবে জঙ্গলে ফিরিয়েছেন ওঁরা। মেরিগঞ্জের শেখপাড়ায় টানা ছ’দিনের চেষ্টার পর প্রাণের ঝুঁকি নিয়ে ধরতে হয়েছিল রয়্যাল বেঙ্গল টাইগারকে। দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগের সেই বনকর্মী এবং গ্রামবাসীদের সংবর্ধনা দিল শহরের বন্যপ্রাণপ্রেমী সংগঠন ‘শের’।

Advertisement

বহু বছর ধরে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প, দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগ এবং জঙ্গল সংলগ্ন গ্রামগুলিতে বন্যপ্রাণ সংরক্ষণের কাজ করে চলেছে ‘শের’। সংস্থা কর্ণধার জয়দীপ কুণ্ডু শনিবার কুলতলি বিট অফিসে আয়োজিত অনু্ষ্ঠানে মোট ৯০ জন বনকর্মী এবং বন রক্ষা কমিটি (এফপিসি)-র সদস্যের হাতে পুরষ্কার তুলে দেন। তিনি বলেন, ‘‘সুন্দরবনের সুপারস্টার হল বাঘ। আর এঁরা (বনকর্মী এবং এফপিসি সদস্যেরা) হলেন সুপারস্টারদের সুপারস্টার।’’

দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) মিলন মণ্ডল উপস্থিত ছিলেন শনিবারের এই অনুষ্ঠানে। মৈপীঠ এবং কুলতলিতে সফল ভাবে বাঘকে খাঁচাবন্দি করার অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এ ছাড়া কুলতলি বিট অফিসে আয়োজিত অনু্ষ্ঠানে ছিলেন রাজ্যের সাম্মানিক বন্যপ্রাণ ওয়ার্ডেন সুচন্দ্রা কুন্ডু, ‘শের’-এর সদস্য কিংশুক মণ্ডল । পুরো কর্মসূচির ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন সহকারী বিভাগীয় বনাধিকারিক (এডিএফও) অনুরাগ চৌধুরী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন