Tigers

প্রবল গরমে বাঘেদের ক্লান্তি কাটাতে বিশেষ পদক্ষেপ

বন দফতর সূত্রে জানা গিয়েছে, দু’বেলা দীর্ঘক্ষণ ধরে পাইপের মাধ্যমে জল ছিটিয়ে বাঘেদের স্নান করানো হচ্ছে। পাশাপাশি, ভিটামিন-সি ট্যাবলেট এবং ওআরএস জলে গুলে খাওয়ানো হচ্ছে বাঘেদের।

Advertisement

প্রসেনজিৎ সাহা

ঝড়খালি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ০৫:৫৩
Share:

জল ছিটিয়ে স্নানের ব্যবস্থা। ছবি: প্রসেনজিৎ সাহা। 

প্রবল গরমে মানুষের পাশাপাশি নাজেহাল পশু-পাখি। ইতিমধ্যে ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে থাকা তিনটি বাঘের জন্য পশু চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গরম কমানোর আয়োজন করেছে বন দফতর।

Advertisement

বন দফতর সূত্রে জানা গিয়েছে, দু’বেলা দীর্ঘক্ষণ ধরে পাইপের মাধ্যমে জল ছিটিয়ে বাঘেদের স্নান করানো হচ্ছে। পাশাপাশি, ভিটামিন-সি ট্যাবলেট এবং ওআরএস জলে গুলে খাওয়ানো হচ্ছে বাঘেদের। অন্য দিকে, ২৪ ঘণ্টা বাঘেদের খাঁচার সামনে বিশালা স্ট্যান্ড ফ্যানের ব্যবস্থা করা হয়েছে। তৈরি করা হয়েছে নতুন তিনটি বাথটব। এমনিতে পুকুর রয়েছে বাঘেদের স্নানের জন্য। এনক্লোজ়ারের মধ্যে ছায়ার ব্যবস্থা করতে ছাউনিও করা হয়েছে। বাঘেদের খাঁচার মধ্যে বড় বড় পাত্রে পানীয় জল রাখা হয়েছে। ঝড়খালি অ্যানিম্যাল পার্কের সুপারভাইজার দীপঙ্কর সরকার বলেন, “দাবদাহের হাত থেকে বাঘেদের রক্ষা করার জন্য এই উদ্যোগ। এতে আমাদের তিনটে বাঘই সুস্থ রয়েছে।” দু’বেলাই বাঘেদের খাঁচাগুলিকে পরিষ্কার করছেন বনকর্মীরা। পশু সহায়ক অলোক পাল বলেন, “আমরা দু’বেলা নিয়ম করে বাঘেদের স্নান করাই। সমস্ত খাঁচা পরিষ্কার করি পশু চিকিৎসকের নির্দেশ মতো।”

বাঘেদের শরীর শীতল রাখতে এই সমস্ত ব্যবস্থা করা হলেও তাদের খাবারের তালিকা পরিবর্তন হয়নি। ঝড়খালি অ্যানিম্যাল পার্কের সহায়ক পশু চিকিৎসক সুপ্রভাত সামুই বলেন, “যেহেতু প্রচণ্ড গরম পড়েছে গত কয়েক দিন ধরে, তাই এই খাঁচাবন্দি বাঘেদের যাতে কোনও অসুবিধা না হয় তার চেষ্টা হচেছে। দু’বেলা স্নান করানো, বাথটবের ব্যবস্থা, নিয়মিত ওআরএস মেশানো জল খাওয়ানো হচ্ছে। এ ছাড়াও, ২৪ ঘণ্টা পাখার ব্যবস্থা রাখা হয়েছে খাঁচার সামনে।’’

Advertisement

বনাধিকারিক মিলনকান্তি মণ্ডল বললেন, “গত কয়েক বছর ধরে গরমে বাঘেদের পরিচর্যার জন্য নানা পদক্ষেপ করা হচ্ছে। এ বারও চেষ্টার ত্রুটি রাখিনি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন