Sundarbans

প্রতি মঙ্গলবার পর্যটকদের জন্য বন্ধ থাকবে সুন্দরবন ভ্রমণ

এত দিন সপ্তাহের সাত দিনই পর্যটকেরা সুন্দরবন ভ্রমণের সুযোগ পেয়েছেন। যদিও করোনা পরিস্থিতিতে এখানে দীর্ঘ দিন পর্যটন বন্ধ ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ক্যানিং শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১০:০৫
Share:

মঙ্গলবার বন্ধ সুন্দরবন। — ফাইল চিত্র।

আগামী মাস থেকে প্রতি সপ্তাহের মঙ্গলবার সুন্দরবন ভ্রমণ পর্যটকদের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়াহল।

Advertisement

১০ মার্চ রাজ্যের মুখ্য বনপাল (বন্যপ্রাণ) দেবল রায় এ বিষয়ে একটি নির্দেশিকা সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পকে পাঠিয়েছেন। নির্দেশিকা অনুযায়ী, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর অজয়কুমার দাস ব্যাঘ্র প্রকল্পের সমস্ত রেঞ্জারকে সোমবার একটি নির্দেশিকা পাঠিয়ে বিষয়টি জানান। ১ এপ্রিল থেকে এই নির্দেশিকা কার্যকর হবে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের নিজস্ব কাজকর্মের ক্ষেত্রে সুবিধার জন্যই এই পদক্ষেপ বলে দফতর সূত্রের খবর।

এত দিন সপ্তাহের সাত দিনই পর্যটকেরা সুন্দরবন ভ্রমণের সুযোগ পেয়েছেন। যদিও করোনা পরিস্থিতিতে এখানে দীর্ঘ দিন পর্যটন বন্ধ ছিল। দেবল বলেন, ‘‘রাজ্যের সমস্ত বড় অভয়ারণ্যে সপ্তাহে এক দিন করে পর্যটকদের প্রবেশ বন্ধ থাকে। এ বার থেকে সুন্দরবনেও সেই নিয়ম জারি হল। এতে অভয়ারণ্যের নিজস্ব কাজকর্ম করতে সুবিধা হয়। ইতিমধ্যে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের সজনেখালি রেঞ্জ, বসিরহাট রেঞ্জ, ন্যাশনাল ফরেস্ট (ইস্ট) ও ন্যাশনাল ফরেস্ট (ওয়েস্ট)-সহ সব রেঞ্জকে এ বিষয়ে নির্দেশ পাঠানো হয়েছে।’’ তিনি আরও জানান, পর্যটকদের জন্য বন্ধ থাকলেও মঙ্গলবার স্থানীয় মানুষের যাতায়াতে কোনও রকম বিধিনিষেধ থাকছে না।

Advertisement

অজয়কুমার বলেন, ‘‘সপ্তাহে একটা দিন পর্যটকদের জন্য ব্যাঘ্র প্রকল্প বন্ধ থাকলে আমাদের কিছু কাজ করতে সুবিধা হবে। জঙ্গলের রক্ষণাবেক্ষণের জন্যও এটা জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন