Dogs

Arrest: ১৪টি কুকুর খুনে ধৃত অভিযুক্ত

পুলিশ জানায়, ধৃতের নাম একান্ত সরকার। বাড়ি ফুলবাড়ি এলাকায়। কুকুরগুলির মৃত্যুর পর থেকে পলাতক ছিল সে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গোপালনগর শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ০৬:৩৩
Share:

একান্ত সরকার। নিজস্ব চিত্র।

দিন কয়েক আগে কীটনাশক মেশানো খাবার খাইয়ে ১৪টি পথ কুকুরকে ‘খুন’ করার অভিযোগ উঠেছিল এক ব্যক্তির বিরুদ্ধে। গোপালনগর থানার ফুলবাড়ি এলাকার ওই ঘটনায় গ্রামবাসীরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। তাঁরা মৃত কুকুরগুলির দেহ নিয়ে গোপালনগর-নিমতলা সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান। অভিযোগ জানানো হয় থানায়।

Advertisement

ঘটনার তদন্তে নেমে পুলিশ বৃহস্পতিবার রাতে গাইঘাটার চাঁদপাড়া এলাকা থেকে অভিযুক্তকে গ্রেফতার করে। পুলিশ জানায়, ধৃতের নাম একান্ত সরকার। বাড়ি ফুলবাড়ি এলাকায়। কুকুরগুলির মৃত্যুর পর থেকে পলাতক ছিল সে। পুলিশ একান্তের বিরুদ্ধে ‘প্রিভেনশন অফ ক্রুয়েল্টি অ্যানিম্যাল অ্যাক্ট’-সহ একাধিক ধারায় মামলা রুজু করেছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃত পথ কুকুরগুলি ওই এলাকায় থাকত। অনেকেই তাদের খেতেও দিতেন। ঘটনার দিন সকালে দেখা যায়, ১৪টি কুকুর রাস্তায় মরে পড়ে রয়েছে। আরও কয়েকটি অসুস্থ অবস্থায় ধুঁকছে। রাস্তার কিছু জায়গায় কাগজের উপর আধ খাওয়া দই দেখতে পান স্থানীয় বাসিন্দারা। অভিযোগ ওঠে, দইয়ের সঙ্গে কীটনাশক মিশিয়ে খাওয়ানোর ফলে কুকুরগুলি মারা গিয়েছে।

Advertisement

পুলিশের দাবি, অভিযুক্ত কুকুরগুলিকে মারার কথা স্বীকার করেছে। তদন্তকারীরা জানিয়েছেন, কারণ জিজ্ঞেস করায় একান্ত জানিয়েছে, তার একটি ছাগল ছিল। অভিযোগ, একটি কুকুর ছাগলটিকে কামড়ে মেরে ফেলেছিল। প্রতিশোধ নিতেই সে ওই কাজ করেছে। তবে পুলিশের কাছে একান্ত দাবি করেছে, সে শুধু ওই কুকুরটিকেই মারতে চেয়েছিল। কিন্তু বাকি কুকুরেরাও কীটনাশক মেশানো দই খেয়ে ফেলায় তারাও মারা যায়।

স্থানীয় বাসিন্দা তথা যুক্তিবাদী মঞ্চের রাজ্য সম্পাদক প্রদীপ সরকার বলেন, ‘‘পথ কুকুরগুলি রাতে নৈশ প্রহরীর কাজ করত। ওরা থাকায় রাতেও আমরা নিশ্চিন্তে যাতায়াত করতাম। আমাদের দাবি, অপরাধীকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক, যাতে পশুপাখির উপর এ ধরনের অত্যাচার বন্ধ হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন