Tiger in Kultali

কাদামাটিতে বিরাট থাবার ছাপ, কুলতলিতে বাঘও দেখলেন গ্রামবাসীরা! ফের আতঙ্ক

সুন্দরবনের কুলতলিতে জঙ্গল সংলগ্ন এলাকায় আবার বাঘের আতঙ্ক। বৃহস্পতিবার বিকেলে সেখানে বাঘ দেখা গিয়েছে বলে জানান স্থানীয়েরা। বন দফতরকে খবর দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কুলতলি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ২০:৪১
Share:

(বাঁ দিকে) কুলতলিতে পুলিশের মাইকিং চলছে। জঙ্গল লাগোয়া অঞ্চলে বাঘের পায়ের ছাপ (ডান দিকে)। — নিজস্ব চিত্র।

কুলতলিতে আবার বাঘের আতঙ্ক। স্থানীয় গ্রামবাসীরা অনেকেই লোকালয়ে বাঘ দেখতে পেয়েছেন বলে দাবি। পাওয়া গিয়েছে বাঘের থাবার ছাপও। স্থানীয় পুলিশ এবং বন দফতরের কর্মীরা এলাকা ঘিরে ফেলেছেন। গ্রামবাসীদের সতর্ক থাকতে বলা হয়েছে।

Advertisement

সুন্দরবনের কুলতলি ব্লকের মৈপিঠ কোস্টাল থানা এলাকার পেটকুলচাঁদ জঙ্গলে বাঘ এসেছে বলে দাবি গ্রামবাসীদের। ওই জঙ্গল সংলগ্ন এলাকাতেও বাঘ দেখা গিয়েছে। বৃহস্পতিবার বিকেল ৪টে নাগাদ লোকালয়ে বাঘ দেখেন কয়েক জন বাসিন্দা। তার পরেই খবর দেওয়া হয় বন দফতরকে। খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশও।

বাঘ দেখে আতঙ্কে স্থানীয়েরা। কেউ কেউ দাবি করেছেন, সকালের দিকে তাঁরা বাঘের থাবার ছাপ দেখতে পেয়েছিলেন। তার পর বিকেলে বাঘটিকেও এলাকায় দেখা গিয়েছে। স্থানীয় বাসিন্দা বাসন্তী প্রধান বলেন, ‘‘সকাল ১১টা নাগাদ আমি জঙ্গলে বাঘের থাবার ছাপ দেখেছি।’’ আর এক বাসিন্দা তপতী বেরা বলেন, ‘‘বাঘ ধরা না পড়া পর্যন্ত আমরা সকলে আতঙ্কে রয়েছি।’’

Advertisement

পেটকুলচাঁদ জঙ্গলে যে বাঘ রয়েছে, তা নিশ্চিত করেছে বন দফতরও। স্থানীয়দের সতর্ক করে পুলিশের তরফে মাইকিং চলছে। বাঘটিকে গভীর জঙ্গলের দিকে পাঠিয়ে দেওয়ার চেষ্টা করছেন বনকর্মীরা। তার আগে কেউ যাতে জঙ্গলের কাছে না যান, সেই বন্দোবস্ত করা হয়েছে। জঙ্গল ঘিরে রেখেছেন বনকর্মীরা।

কুলতলিতে বাঘের আতঙ্ক এই প্রথম নয়। অতীতে বার বার বাঘ ঢুকে পড়েছে সুন্দরবনের এই জঙ্গল লাগোয়া এলাকায়। সেই বাঘকে খুঁজে জঙ্গলে পাঠাতে কালঘাম ছুটেছে বনকর্মীদের। বাঘের হানায় প্রাণহানির ঘটনাও বিরল নয়। তাই বাঘ যত ক্ষণ না ধরা পড়ছে, আতঙ্ক কাটছে না কুলতলির বাসিন্দাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন