Royal Bengal Tiger

Royal Bengal Tiger pug mark: মাতলার চরে বাঘের পায়ের ছাপ! আতঙ্কে সুন্দরবনের কুলতলির বাসিন্দারা, শুরু তল্লাশি

বাঘের খোঁজে তল্লাশি শুরু হয়েছে কিন্তু এখনও দেখা মেলেনি। কয়েক সপ্তাহ আগে কুলতলিতে চাষের খেত ঘিরে ফেলে একটি বাঘকে বন্দি করেন বনকর্মীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কুলতলি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ২০:৩৮
Share:

বাঘের পায়ের ছাপে আতঙ্ক কুলতলিতে। গ্রাফিক— সনৎ সিংহ।

সুন্দরবনের কুলতলি ব্লকে বাঘের আতঙ্ক। গোপালগঞ্জ এলাকার রামপুর, ঢোড়াবাগদা গায়েনের চক, নিমতলা, হাঁড়িভাষা এলাকায় মাতলা নদীর চরে বাঘের পায়ের ছাপ দেখতে পান স্থানীয়রা। আর তাতেই আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। অনুমান করা হচ্ছে, বাঘ লোকালয়ে ঢুকে পড়েছে এবং পাশের জঙ্গলে গা ঢাকা দিয়ে রয়েছে। বন দফতর বাঘের খোঁজে তল্লাশি চালালেও বৃহস্পতিবার সন্ধের মধ্যে বাঘের দেখা মেলেনি।

স্থানীয় সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে উর্মিলা হালদার ও মীনা নস্কর গায়েন নামে দুই মৎস্যজীবী নদীর পাড়ে কাঁকড়া ধরার সময় বাঘের পায়ের ছাপ দেখে চমকে ওঠেন। দৌড়ে বাড়ি ফেরেন। মুহূর্তে বাঘের কথা চাউর হয়ে যায় এলাকায়। ঘটনাস্থলে আসে কুলতলি থানার পুলিশ। বারুইপুর, রায়দিঘি ও মাতলা রেঞ্জের বনকর্মীরা এসে বাঘ খুঁজতে অভিযানে নামেন।

Advertisement

তন্নতন্ন করে তল্লাশি করেও সন্ধে পর্যন্ত বাঘের দেখা মেলেনি। অগত্যা এলাকায় রাত পাহারার ব্যবস্থা করা হয়েছে। মাইকিং করে এলাকাবাসীকে আশ্বস্ত করারও কাজ চলছে।

দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) মিলন মণ্ডল বলেন, ‘‘প্রাথমিক ভাবে কাদার উপর পায়ের ছাপ দেখে মনে হচ্ছে তা বাঘের। নিশ্চিত হতে বন আধিকারিকরা ঘটনাস্থলে নজরদারি চালাচ্ছেন। স্থানীয়দের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।’’

Advertisement

প্রসঙ্গত, কয়েক সপ্তাহ আগেই কুলতলির ভুবনেশ্বরী এলাকায় লোকালয় থেকে একটি বাঘকে খাঁচাবন্দি করে বন দফতর। সে বারও বাঘের পায়ের ছাপ দেখেই ছড়িয়েছিল আতঙ্ক। গ্রামবাসীদের সাহায্যে বন দফতরের কর্মীরা খেতটি জাল দিয়ে ঘেরেন। তার পর খাঁচায় দেওয়া হয় ছাগলের টোপ! ছাগলের লোভে খাঁচায় ঢুকে বন্দি হয় বাঘ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন