সাপের কামড়ে চিকিৎসা

কোথাও অভিজ্ঞ চিকিৎসক নেই। কোথাও ওষুধের জোগান নেই। রাজ্যের হাসপাতালগুলিতে বিষাক্ত সাপে কামড়ানো রোগীদের নিয়ে হিমশিম খাওয়ার এই ছবিটা পরিচিত। তবে তাতে বদল এনেছে ব্যারাকপুরের বি এন বসু মহকুমা হাসপাতাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৭ ০২:০৯
Share:

কোথাও অভিজ্ঞ চিকিৎসক নেই। কোথাও ওষুধের জোগান নেই। রাজ্যের হাসপাতালগুলিতে বিষাক্ত সাপে কামড়ানো রোগীদের নিয়ে হিমশিম খাওয়ার এই ছবিটা পরিচিত। তবে তাতে বদল এনেছে ব্যারাকপুরের বি এন বসু মহকুমা হাসপাতাল। সম্প্রতি সাপের কামড়ের চিকিৎসা নিয়ে হাসপাতালে একটি প্রশিক্ষণ শিবির আয়োজন করা হয়। সেই শিবিরে ৫৫জন চিকিৎসক ও চিকিৎসাকর্মী প্রশিক্ষণ নেন। যোগ দেন ব্যারাকপুরের মহকুমাশাসক পীযূষ গোস্বামীও।

Advertisement

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত এক বছরে সাপ ও বিষাক্ত পোকা কামড়ের কোনও রোগীকে ফেরায়নি বা অন্যত্র রেফারও করেনি তারা। তথ্য অনুযায়ী, প্রতি মাসে অন্য হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলি থেকে সাপ ও বিষাক্ত পোকার কামড়ে আক্রান্ত দশ-বারো জন রোগী রেফার হয়ে আসেন এখানে। এ ছাড়াও সরাসরি ভর্তি হন অনেকেই। ফলে এই রোগীর চাপ লেগেই থাকে। জরুরী বিভাগের ভিড় সামলাতে তাই চিকিৎসাকর্মীদের এই প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

ওই হাসপাতালের সুপার সুদীপ্ত ভট্টাচার্য বলেন, ‘‘সাপ ও বিষাক্ত কিছু কামড়ালে কী করতে হয় দেওয়ালে ছবি ও লেখা দিয়ে তার প্রচার করেছি আমরা। যাতে প্রাথমিক চিকিৎসা শুরু করা যায়।’’ তাঁর দাবি, ‘‘সাপের কামড়ের চিকিৎসায় ওষুধ ও চিকিৎসক দুইয়েই স্বনির্ভর এই হাসপাতাল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন