খবরের কাগজে কথা বলায় জবাব তলব শিক্ষকের

অলোক বলেন, ‘‘ওই চিঠি পাওয়ার পরের দিনই উত্তর দিয়েছি।’’ 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কল্যাণী শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৫৩
Share:

কল্যাণী বিশ্ববিদ্যালয়

সংবাদমাধ্যমের কাছে মুখ খোলার জন্য কারণ দর্শানোর নোটিস দেওয়া হল শিক্ষক সংগঠন আবুটা-র সাধারণ সম্পাদক তথা কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের শিক্ষক অলোক ঘোষকে।

Advertisement

দিন কয়েক আগে অলোক বিশ্ববিদ্যালয়ের একটি বিষয়ে এক দৈনিকে নিজের মত প্রকাশ করেন। সেই বিষয়টি উল্লেখ করে দিন তিনেক আগে তাঁকে নোটিস দেন রেজিস্ট্রার দেবাংশু রায়। সেখানে বলা হয়েছে, উপাচার্যের আগাম অনুমতি ছাড়া সংবাদমাধ্যমে সঙ্গে কথা বলা যায় না। অলোক কেন তা করেছেন তা সাত দিনের মধ্যে জানাতে হবে। অলোক বলেন, ‘‘ওই চিঠি পাওয়ার পরের দিনই উত্তর দিয়েছি।’’

অলোক জানাচ্ছেন, ২০১৪ ও ২০১৭ সালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি নির্দেশিকা দিয়েছিলেন। তাতে উল্লেখ ছিল, উপাচার্যের অনুমতি ছাড়া সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলা যাবে না। কিন্তু এ রকম নির্দেশ বিশ্ববিদ্যালয় জারি করতে পারে না। কারণ, সংবিধানের ১৯(১) ধারা দেশের সব নাগরিককে মতপ্রকাশের স্বাধীনতা দিয়েছে। বিশৃঙ্খলা তৈরিতে মদত দেওয়া বা দেশের প্রতিরক্ষার ক্ষতি হয়, এমন বিষয়ে কথা বলা যদিও নিষেধ। কিন্তু সাধারণ পরিস্থিতিতে নাগরিক স্বাধীন ভাবে কথা বলবেন, সেটা স্বাভাবিক। অলোকের দাবি, বিশ্ববিদ্যালয়ের ভাল-মন্দ নিয়ে কথা বলার অধিকার তাঁর রয়েছে। এবং সেই অধিকারের জায়গা থেকেই তিনি সংবাদমাধ্যমের কাছে দূরশিক্ষা নিয়ে কথা বলেছেন।

Advertisement

কিন্তু সেই কথা বলার জন্য নোটিস দিয়ে সাত দিনের মধ্যে তাঁর কৈফিয়ত চাওয়া হয়েছে। অলোকের দাবি, এই কৈফিয়ত চাওয়া যায় না। তিনি সুপ্রিম কোর্টের বিভিন্ন রায় উল্লেখ করে ওই চিঠির জবাব দিয়েছেন। এর পরেও যদি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনও রকম বিরূপ পদক্ষেপ করেন, তিনি আদালতের দ্বারস্থ হবেন। তাঁর দাবি, সহকর্মীদেরও অনেকে তাঁর এই অবস্থান সমর্থন করছেন। কেননা ন্যায্য কথা বললেই তাঁকে কর্তৃপক্ষের রোষানলে পড়তে হচ্ছে। উপাচার্য শঙ্করকুমার ঘোষকে ফোন করা হলেও তিনি তা ধরেননি। ফলে তাঁর কোনও প্রতিক্রিয়াও মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন