ট্রেন অবরোধ করে বিক্ষোভ বসিরহাটেও

দলীয় পতাকা, ফেস্টুন নিয়ে মিছিল করে বসিরহাট স্টেশনে এসে সোমবার ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখালেন কংগ্রেসের নেতা-কর্মীরা। লোকসানে চলা কিছু লাইনে ট্রেন চলাচল বন্ধ করার প্রস্তাবের প্রতিবাদে শনিবার টাকি স্টেশনে ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখায় তৃণমূল। এ দিন একই চিত্র দেখা গেল বসিরহাটে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৮ ০২:৪২
Share:

বিক্ষোভ: বসিরহাট স্টেশনে। নিজস্ব চিত্র

দলীয় পতাকা, ফেস্টুন নিয়ে মিছিল করে বসিরহাট স্টেশনে এসে সোমবার ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখালেন কংগ্রেসের নেতা-কর্মীরা।

Advertisement

লোকসানে চলা কিছু লাইনে ট্রেন চলাচল বন্ধ করার প্রস্তাবের প্রতিবাদে শনিবার টাকি স্টেশনে ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখায় তৃণমূল। এ দিন একই চিত্র দেখা গেল বসিরহাটে। ভোগান্তি হয় নিত্যযাত্রীদের।

সকাল ৮টা নাগাদ লাইনের উপরে পতাকা পুঁতে স্লোগান দিয়ে লাইনের উপরেই বসে পড়েন একদল মানুষ। শিয়ালদহ-হাসনাবাদ শাখার ট্রেন বসিরহাটে ঢুকলে বিক্ষোভ শুরু হয়ে যায়। পর পর হাসনাবাদ-শিয়ালদহ শাখার ট্রেন আটকে বিক্ষোভ চলে। মিনিট তিরিশ বিক্ষোভের পরে রেল পুলিশের মধ্যস্থতায় লাইন থেকে সরে যান অবরোধকারীরা।

Advertisement

লোকসানে চলা রাজ্যের আটটি লাইনে ট্রেন চালানো বন্ধ করার প্রস্তাব দিয়ে নবান্নে চিঠি পাঠিয়েছে পূর্ব রেল। সেই প্রস্তাব কার্যকর হচ্ছে কিনা, তা এখনও বলার সময় আসেনি। কিন্তু বিভিন্ন লাইনে বিক্ষোভ-প্রতাব শুরু করেছেন নিত্যযাত্রীরা। তাতে সামিল হচ্ছে নানা রাজনৈতিক দলও।

এ দিন বিক্ষোভে সামিল হয়েছিলেন জেলা কংগ্রেসের সভাপতি অমিত মজুমদার-সহ দলের একগুচ্ছ নেতা। তাঁদের দাবি, সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত ভাবে লোকসানের নাম করে কেন্দ্রীয় রেলমন্ত্রক তথা বিজেপি সরকার বসিরহাটের ট্রেন বন্ধের ষড়যন্ত্র করছে। অমিতবাবু বলেন, ‘‘বিজেপি সরকার হাসনাবাদ-শিয়ালদহ সহ আটটি শাখার ট্রেন বন্ধের চক্রান্ত শুরু করেছে। তারই প্রতিবাদে ইতিমধ্যে প্রাক্তন রেলমন্ত্রী অধীর চৌধুরী কেন্দ্রে প্রতিবাদ চিঠি পাঠিয়েছেন। এখন কেন ভবিষ্যতেও যাতে বিজেপি সরকার এমন সিদ্ধান্ত না নিতে পারে, সে জন্যই আমরা সোচ্চার হয়েছি।’’

সুন্দরবনের প্রত্যন্ত এলাকা সহ বসিরহাট, বারাসতের মানুষের কলকাতা যাওয়ার একমাত্র ভরসা হল ট্রেন। সেই যোগাযোগ পরিষেবা বন্ধ করে দিলে নাকাল হবেন যাত্রীরা। নিত্যযাত্রী হিরন্ময় দাস, কমল বসুরা জানান, বসিরহাট মহকুমা তথা সুন্দরবনের প্রত্যন্ত এলাকার মানুষের পরিষেবা নিয়ে কেন্দ্রীয় সরকার ছেলেখেলা শুরু করেছে। তা না হলে কেন কোটি কোটি টাকা ব্যয়ে বসিরহাট স্টেশনকে মডেল স্টেশন ঘোষণা করে নানা উন্নয়নমূলক কাজ করা হল? কেনই বা হাসনাবাদ থেকে হিঙ্গলগঞ্জ নতুন ট্রেন চলাচলের জন্য শিলান্যাস করা হল? নিত্যযাত্রীদের অনেকেরই প্রশ্ন, ভিড়ের চোটে অফিস টাইমে ট্রেনে ওঠা যায় না। তা হলে কী করে এই লাইনে লোকসানে চলছে ট্রেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন