জমির দখল পেতে মাথায় কোপ ভূমি আধিকারিকের

পৈতৃক জমির দখল পেতে ব্লক ভূমি আধিকারিকের মাথায় টাঙ্গির কোপ মারল এক ব্যক্তি। শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটেছে জয়নগর স্টেশন চত্বরে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম দুলাল নস্কর। স্থানীয় বাসিন্দারা জখম ওই ব্যক্তি জয়নগর-২ ব্লকের ভূমি আধিকারিক বিশ্বদীপ মুখোপাধ্যাকে প্রথমে নিমপীঠ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যায়। তাঁর মাথায় ১২টি সেলাই পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৪ ০২:০৩
Share:

জখম বিশ্বদীপবাবু। —নিজস্ব চিত্র।

পৈতৃক জমির দখল পেতে ব্লক ভূমি আধিকারিকের মাথায় টাঙ্গির কোপ মারল এক ব্যক্তি। শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটেছে জয়নগর স্টেশন চত্বরে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম দুলাল নস্কর। স্থানীয় বাসিন্দারা জখম ওই ব্যক্তি জয়নগর-২ ব্লকের ভূমি আধিকারিক বিশ্বদীপ মুখোপাধ্যাকে প্রথমে নিমপীঠ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যায়। তাঁর মাথায় ১২টি সেলাই পড়ে। অতিরিক্ত রক্তক্ষরণের জন্য তাঁকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। তবে রাতে বাড়ি ফিরেছেন তিনি।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, দুলালের এই এলাকায় প্রায় ৪০ বিঘা পৈতৃক জমি রয়েছে। ওই জমির কিছু অংশ সরকারি ভাবে খাস ঘোষণা হয়ে গিয়েছে। কিছু অংশ সরকারি ভাবে অধিগ্রহণ হয়েছে। দুলালবাবু সে জন্য রাজ্য সরকারের বিরুদ্ধে একাধিক মামলাও দায়ের করেছেন। কিন্তু কোনও মামলার এখনও ফয়সালা হয়নি বলে জেলা প্রশাসন সূত্রের খবর। নিমপীঠ এলাকায় কৃষি গবেষণার জন্য কয়েক বিঘা সরকারি খাস জমি ব্যবহার করা হচ্ছে। ধৃতের দাবি, ওই জমি কিছুটা অংশ তাঁর পৈতৃক সম্পত্তি। মাস চারেক ধরে তিনি ভূমি আধিকারিকের কাছে জমির নানা নথিপত্র নিয়ে হাজির হয়েছেন। কিন্তু ওই জমির দখলের বিষয়ে বিশ্বদীপবাবু কোনও সহয়তা করেনি বলে অভিযোগ। বৃহস্পতিবারও ওই জমির বিষয়ে তিনি ব্লক অফিসের কর্মচারীদের সঙ্গে ঝগড়াঝাটি করেছিলেন। এ দিনের আক্রোশের বশেই তিনি বিশ্বদীপবাবুকে আক্রমণ করেছেন বলে জেরায় জানতে পেরেছেন তদন্তকারীরা। এ দিন স্টেশন থেকে কিছুটা দূরে আচমকাই বিশ্বদীপবাবুকে টাঙ্গির কোপ মারতে দেখে হকচকিয়ে গিয়েছিলেন পথচলতি সাধারণ মানুষ। মধ্যবয়সী দুলাল অবশ্য ছুটে পালাতে পারেনি। স্থানীয় বাসিন্দারা তাকে ধাওয়া করে ধরে ফেলেন। মাথায় গুরুতর চোট নিয়ে মাটিতে পড়ে কাতরাচ্ছিলেন বিশ্বদীপ। তাঁকে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। উত্তর কলকাতার বাগবাজার এলাকার বাসিন্দা বিশ্বদীপবাবুর শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

বিশ্বদীপবাবু বলেন, “ওই ব্যক্তির পৈতৃক জমি সরকারি ভাবে অধিগ্রহণ করা হয়েছে। নানা জমির মালিকানা সত্ত্ব নিয়ে আইনি জটিলতা রয়েছে। কিন্তু ওই ব্যক্তির একটা ধারণা রয়েছে, আমি ওঁর সব জমি ফেরত দিতে পারি। বেশ কয়েক বার এ সব নিয়ে ঝামেলা করেছেন।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন