Vacation

এক দিন ছুটি নিয়ে পাঁচ দিন ঘুরে আসুন ডুয়ার্স, পুজোর আগেই

ট্রেন, বাস বা বিমানে উত্তরবঙ্গ পৌঁছনো খুবই সহজ। শিলিগুড়ি বা নিউ জলপাইগুড়ি স্টেশনে নেমে সেখান থেকে গাড়ি ভাড়া করে বেরিয়ে পড়ুন ডুয়ার্সের সৌন্দর্য উপভোগ করতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪২
Share:

পর্যটকদের অপেক্ষায় প্রহর গুনছে সুন্দরী ডুয়ার্স। — ফাইল ছবি।

ডুয়ার্সের ঘন জঙ্গলে বসে বৃষ্টি দেখেছেন কোনও দিন? মুষলধারে বৃষ্টিতে হাতির পালের গণস্নান দেখার অভিজ্ঞতা? গুরুগুরু বাজের শব্দের ছন্দে ময়ূরের পেখম মেলা কিংবা বাইসনের দাপাদাপি দেখা আছে? উত্তর যদি না হয়, তা হলে আপনার গন্তব্য হতে পারে উত্তরবঙ্গ। আরও স্পষ্ট করে বললে, ডুয়ার্স। পুজোর আগে উত্তরের জঙ্গলে বর্ষা উপভোগ করে আসতে পারেন।

Advertisement

ছুটির কথা বললেই যখন ভিরমি খাওয়ার অবস্থা অফিসকর্মীদের, তখন আশার আলো দেখাচ্ছে ক্যালেন্ডার। ছুটির দিন এমনই পর পর পড়েছে যে একটি দিন ছুটি বাগাতে পারলেই কেল্লা ফতে! এ বছরের ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ২৮ সেপ্টেম্বর ইদ পড়েছে। ফলে সে দিন ছুটি। ২৯ সেপ্টেম্বর শুক্রবার। এই দিনটিই কেবল আপনাকে ছুটি নিতে হবে। তা হলেই পাঁচ দিনের ডুয়ার্স ভ্রমণ হাতের মুঠোয়। কী করে? ৩০ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর যথাক্রমে শনি এবং রবিবার। ফলে এমনিই ছুটি। আবার ২ অক্টোবর গান্ধী জয়ন্তী। ফলে সে দিনও দেশ জুড়ে ছুটি। অর্থাৎ শুক্রবার দিনটি ছুটি নিলেই এক ধাক্কায় পাঁচ দিনের ছুটি কাটানো সম্ভব। আর এই পাঁচ দিনের ভ্রমণে বর্ষার ডুয়ার্সের চোখধাঁধানো পরিবেশ আপনাকে মুগ্ধ করবেই।

তাহলে আর দেরি কেন, দ্রুত ছুটির দরখাস্ত করে টিকিট জোগাড়ে লেগে পড়ুন। ট্রেনে, বাসে বা বিমানে এখন উত্তরবঙ্গ পৌঁছনো খুবই সহজ। শিলিগুড়ি বা নিউ জলপাইগুড়িতে নেমে গাড়ি ভাড়া করে সপরিবার বেরিয়ে পড়ুন ডুয়ার্সের সৌন্দর্য উপভোগ করতে। ডুয়ার্সের প্রকৃতি মন না টানলে অবশ্য দিঘা, মন্দারমণি, শঙ্করপুর, বকখালিও রয়েছে। যেখানে খুশি বেরিয়ে পড়ুন। পুজোর মুখে এমন সুযোগ কিন্তু বার বার মিলবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন