rainfall

Kolkata Monsoon: সেপ্টেম্বরে স্বাভাবিকের দ্বিগুণ বৃষ্টি কলকাতায়, দক্ষিণের প্রায় সব জেলাতেই বৃষ্টির আধিক্য

চলতি মাসে গোটা রাজ্যেই অতিরিক্ত বৃষ্টি হয়েছে। যদিও দক্ষিণবঙ্গে বৃষ্টির আধিক্য অনেক বেশি হলেও উত্তরে বৃষ্টির ঘাটতি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২১ ২১:০৫
Share:

ভারী বৃষ্টিতে জল জমে কলকাতায় ছবি সৌজন্যে পিটিআই।

কলকাতায় শুধুমাত্র সেপ্টেম্বর মাসে স্বাভাবিকের তুলনায় প্রায় দ্বিগুণ বৃষ্টি হয়েছে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। চলতি মাসে গোটা রাজ্যেই অতিরিক্ত বৃষ্টি হয়েছে। যদিও উত্তর ও দক্ষিণবঙ্গের ছবিটা আলাদা। দক্ষিণবঙ্গে বৃষ্টির আধিক্য অনেক বেশি হলেও উত্তরে বৃষ্টির ঘাটতি হয়েছে।

Advertisement

আলিপুর জানিয়েছে, সেপ্টেম্বরে রাজ্যে স্বাভাবিকের তুলনায় ৩৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে স্বাভাবিকের থেকে ৮০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। কিন্তু উত্তরবঙ্গে স্বাভাবিকের তুলনায় বৃষ্টির ঘাটতি ৪০ শতাংশ। কলকাতায় স্বাভাবিকের তুলনায় ৯৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জেলাওয়াড়ি ছবি দেখলে স্পষ্ট, সেপ্টেম্বরে পূর্ব মেদিনীপুরে স্বাভাবিকের থেকে ১২৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। পশ্চিম মেদিনীপুরে বৃষ্টির আধিক্য ১৯৫ শতাংশ। বাঁকুড়ায় স্বাভাবিকের থেকে ১২১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। পশ্চিম বর্ধমান, হাওড়া ও উত্তর ২৪ পরগনাতেও স্বাভাবিকের তুলনায় প্রায় দ্বিগুণ বৃষ্টি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন