Education

টিএমসিপি করার জেরে এমফিলে বঞ্চনার নালিশ

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২০ ০৪:২২
Share:

প্রতীকী ছবি।

তিনি তৃণমূল ছাত্র পরিষদের সমর্থক, তাই তাঁকে এমফিল করার সুযোগ দেওয়া হচ্ছে না বলে অভিযোগ তুলেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের এক ছাত্র। এই বিষয়ে তিনি অভিযোগ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষের কাছেও।

Advertisement

মডার্ন হিস্ট্রি বিভাগের পড়ুয়া কল্যাণ মণ্ডল মঙ্গলবার জানান, তিনি ২০১৭ সাল থেকে পরপর তিন বার এমফিল করার আবেদন করেছেন। কিন্তু সুযোগ পাচ্ছেন না। প্রথম দু’বছর এমফিলে ভর্তির যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় (রেট) পাশ করেও পরে ইন্টারভিউয়ে পারেননি। শেষ বার রেটে পাশ করেননি। কল্যাণ তাঁর অভিযোগপত্রে প্রশ্ন তুলেছেন, তাঁকে বার বার বাদ দেওয়ার কারণ কি এই যে, তিনি তৃণমূল ছাত্র পরিষদের সমর্থক? সেই সঙ্গে তাঁর অভিযোগ, দরিদ্র পরিবারের সন্তান বলেও তাঁকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিয়ম মেনে যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার খাতা দেখা হয়েছিল কি না, সেই বিষয়েও সন্দেহ প্রকাশ করেছেন তিনি। কল্যাণ পুরো বিষয়টি এমফিলের আহ্বায়ক, বিভাগীয় প্রধান এবং বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) আশিস চট্টোপাধ্যায়কে জানিয়েছেন।

এই বিষয়ে বক্তব্য জানতে যোগাযোগ করা হলে বিভাগীয় প্রধান সৌভিক মুখোপাধ্যায় জানান, সমাজের বিভিন্ন স্তর থেকে পড়ুয়ারা আসেন ইতিহাস বিভাগে। কারও প্রতি কোনও রকম ভেদাভেদ করা হয় না। তিনি বলেন, ‘‘ওই ছাত্র আরটিআই করে পুরো বিষয়টি জেনে নিক।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন