Cyclone

Yash Cyclone: রবিবার নাগাদ বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের সম্ভাবনা, আশঙ্কা ঘূর্ণিঝড়েরও

আবহাওয়াবিদদের মতে, বর্তমানে সাগরের তাপমাত্রা বেশি। ফলে নিম্নচাপের সম্ভাবনা থেকেই যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২১ ১৮:৫৪
Share:

গত বছরের মে মাসেই এই বঙ্গোপসাগরেই তৈরি হয়েছিল এক নিম্নচাপ। ছবি: পিটিআই।

ঘূর্ণিঝড় ‘টাউটে’ ইতিমধ্যেই তাণ্ডব চালিয়েছে ভারতের পশ্চিম উপকূলে। এর মধ্যেই বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের সম্ভাবনা দেখা দিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৩ মে নাগাদ বঙ্গোপসাগরের উপর তৈরি হতে পারে একটি নিম্নচাপ। তবে সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, সে ব্যাপারে এখনই কোনও মন্তব্য করতে নারাজ হাওয়া অফিস।

Advertisement

আবহাওয়াবিদদের মতে, বর্তমানে সাগরের তাপমাত্রা বেশি। ফলে নিম্নচাপের সম্ভাবনা থেকেই যায়। ২৩ মে নাগাদ তেমনই একটি নিম্নচাপ তৈরি হতে পারে, সেই সম্ভাবনার কথাই তাঁরা বলছেন। শুধু তাই নয়, ওই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে দ্রুত শক্তি বাড়িয়ে নিতে পারে, এমন আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না তাঁরা। তবে এ সব নিয়ে এখনই কোনও মন্তব্য করতে চান না তাঁরা। এক আবহাওয়া বিজ্ঞানীর কথায়, ‘‘এখনও বাচ্চা জন্মই নেয়নি। তা হলে সে বড় হয়ে ডাক্তার হবে না ডাকাত, সে কথা এখনই কী করে বলা সম্ভব!’’ যদি সেটি ঘূর্ণিঝড়ের রূপ নেয় তবে তার নাম হবে ‘যশ’।

গত বছরের মে মাসেই এই বঙ্গোপসাগরেই তৈরি হয়েছিল এক নিম্নচাপ। যার পরিণতি অতি প্রবল ঘূর্ণিঝড় আমপান (প্রকৃত উচ্চারণে উমপুন)। দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে আমপানের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন