মাওবাদী বন্দির অনশন ২৩ দিনে

আলিপুর সেন্ট্রাল জেলে থাকাকালীন ৮ ফেব্রুয়ারি বাঙুর হাসপাতালে মৃত্যু হয় সুদীপের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৯ ০৪:৩২
Share:

—ফাইল চিত্র।

লৌহকপাটের আড়ালে চিকিৎসায় অবহেলার অভিযোগের মধ্যেই মাওবাদী বন্দি সুদীপ চোংদার মারা গিয়েছেন এক মাসও হয়নি। এর মধ্যে উপযুক্ত চিকিৎসা, ওষুধ ও পথ্যের অভাব, সর্বোপরি হাওড়া জেলে অব্যবস্থার অভিযোগ তুলে অনুপ রায় নামে অন্য এক মাওবাদী বন্দি আমরণ অনশন চালাচ্ছেন। তাঁর ঘনিষ্ঠেরা জানান, রবিবার ছিল অনুপের অনশনের ২৩তম দিন। সাম্প্রতিক কালে কোনও জেলেই একটানা এত দিন অনশন হয়েছে বলে মনে করতে পারছেন না মানবাধিকার সংগঠন এপিডিআরের লোকজন।

Advertisement

আলিপুর সেন্ট্রাল জেলে থাকাকালীন ৮ ফেব্রুয়ারি বাঙুর হাসপাতালে মৃত্যু হয় সুদীপের। তার পরের দিনই অনুপকে প্রেসিডেন্সি সেন্ট্রাল জেল থেকে হাওড়া জেলা জেলে বদলি করা হয়। তাঁর ঘনিষ্ঠদের অভিযোগ, হাওড়া জেলে যেখানে অনুপকে থাকতে দেওয়া হয়েছে, কোনও মানুষ সেখানে থাকতে পারে না। যে-কোনও সেন্ট্রাল জেলে অনুপকে বদলি করার দাবি তুলেছেন তাঁরা। সেই সঙ্গে তাঁদের দাবি, অনুপের উপযুক্ত চিকিৎসা করা হোক। বন্ধ করা হোক যেখানে-সেখানে হুটহাট বদলি। এপিডিআরের তরফে এই ব্যাপারে কারা প্রশাসনের সঙ্গে একাধিক বার কথা বলা হয়েছে।

জেল সূত্রের খবর, অনশন তুলে নেওয়ার জন্য হাওড়া হাসপাতালের সুপার অনুরোধ করলেও অনুপ নিজের অবস্থানে অনড়। তিনি নানান রোগে ভুগছেন বলে জানান তাঁর ঘনিষ্ঠেরা। ২০১৪ সালের জানুয়ারিতে ডানকুনি থেকে অনুপকে গ্রেফতার করে এসটিএফ। তার আগেই তাঁর সেরিব্রাল অ্যাটাক হয়েছিল। জেলে ঢোকানোর পরে তিনি উপযুক্ত চিকিৎসা পাননি বলে অভিযোগ। তাঁর ডান চোখের দৃষ্টিশক্তি প্রায় সম্পূর্ণ নষ্ট হয়ে গিয়েছে। অনুপের অভিযোগ, ঠিকঠাক ওষুধ, পথ্য মিলছে না। সময়মতো স্বাস্থ্যপরীক্ষাও হচ্ছে না। বারবার আবেদন করেও সুরাহা হয়নি বলে তাঁর ঘনিষ্ঠদের অভিযোগ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন