Calcutta High Court

Calcutta High Court: টিকাকরণ হয়নি স্কুল পড়ুয়াদের! স্কুল খোলা নিয়ে মামলা দায়ের হাই কোর্টে

আগামী ১৬ নভেম্বর থেকে স্কুল খোলার কথা ঘোষণা করেছে রাজ্য। জানানো হয়, আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাস হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২১ ১৯:৫৪
Share:

রাজ্যে স্কুল খোলা নিয়ে মামলা দায়ের কলকাতা হাই কোর্টে নিজস্ব চিত্র

কোনও পরিকল্পনা ছাড়াই স্কুল খুলছে রাজ্য সরকার। ফলে করোনা পরিস্থিতির মধ্যে পড়ুয়াদের স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তা থাকছে। এমন আশঙ্কা করে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। মামলাটি করেছেন আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী। আদালতে তাঁর আবেদন, করোনা পরিস্থিতির মধ্যেই স্কুল খুলছে রাজ্য। অথচ স্বাস্থ্যের নিরাপত্তা নিয়ে সুনির্দিষ্ট কোনও পরিকল্পনার কথা তারা এখনও জানায়নি। এই অবস্থায় পড়ুয়ারা স্কুলে গেলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বিষয়ে তিনি একটি বিশেষজ্ঞ কমিটি গড়ার দাবিও করেছেন। সোমবার তাঁর ওই মামলাটি গ্রহণ করেছে উচ্চ আদালত। আগামী বৃহস্পতিবার হতে পারে শুনানি।

Advertisement

আগামী ১৬ নভেম্বর থেকে স্কুল খোলার কথা ঘোষণা করেছে রাজ্য। বিজ্ঞপ্তি দিয়ে রাজ্য জানায়,আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস হবে। নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৩টে পর্যন্ত। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত হবে দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস। ওই সময়কালে স্কুলগুলিতে যথাযথ করোনা বিধি মেনেই চলবে পড়াশোনা। রাজ্যের ওই সিদ্ধান্তের বিরুদ্ধেই মামলা করা হয় হাই কোর্টে। মামলাকারীর মতে, নবম থেকে দ্বাদশ শ্রেণ পর্যন্ত পড়ুয়াদের বেশিরভাগেরই বয়স ১৮ বছরের নীচে। ফলে তাঁদের এখনও টিকাকরণ হয়নি। এই অবস্থায় যথাযথ চিন্তাভাবনা করে স্কুল খোলা না হলে ছাত্রছাত্রীদের করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। আদালতে সুদীপের আবেদন, কোভিড পরিস্থিতিতে কীভাবে স্কুল খোলা যায়, তা নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গড়া হোক। ওই কমিটির সুপারিশ মেনেই স্কুল খোলা নিয়ে নির্দেশিকা জারি করুক রাজ্য। না হলে পড়ুয়াদের স্বাস্থ্য নিয়ে ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হতে পারে।

হাই কোর্ট সূত্রে খবর, আগামী বৃহস্পতিবার মামলাটির শুনানি হতে পারে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে।

Advertisement
আরও পড়ুন:
আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন