পিএফআই’র ব্যানার-পোস্টারে আবু তাহের, অস্বস্তিতে তৃণমূল

বিষয়টি সামনে আসতেই রাজ্য বিজেপির কেন্দ্রীয় সহ-পর্যবেক্ষক অরবিন্দ মেনন টুইট করেন—‘পিএফআই মুর্শিদাবাদে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে এবং সেখানে তৃণমূল সাংসদকে আমন্ত্রণ জানিয়েছে।’ বৃহস্পতিবার ওই প্রচারপত্র নিয়ে দলের মধ্যেই কথা চালাচালি শুরু হতেই সাংবাদিক সম্মেলন ডেকে আবু তাহের দাবি করেন, তাঁর অনুমতি না নিয়েই পিএফএ ওই  প্রচারপত্র ছাপিয়েছিল। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২০ ০৪:৪২
Share:

পিএফএ’র ব্যানার-পোস্টারে আবু তাহের

নয়া নাগরিকত্ব আইনের প্রতিবাদ আন্দোলনে হিংসা ছড়ানোর অভিযোগে দিন কয়েক আগেই উত্তরপ্রদেশ সরকার যে সংগঠনগুলিকে নিষিদ্ধ করার দাবি করেছিল দিল্লির কাছে, তার অন্যতম ‘পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া’র (পিএফআই) সম্মেলনে প্রধান বক্তা হিসেবে মুর্শিদাবাদ কেন্দ্রের সাংসদ আবু তাহের খানের নাম থাকায় অস্বস্তিতে পড়ল তৃণমূল। আবু একা নন, আগামী ৫ জানুয়ারি বহরমপুরে, ওই সংগঠনের রাজ্য কমিটির ডাকা সম্মেলনের প্রচারপত্রে হরিহরপাড়ার তৃণমূল বিধায়ক নিয়ামৎ শেখের নাম-ও রয়েছে।

Advertisement

বিষয়টি সামনে আসতেই রাজ্য বিজেপির কেন্দ্রীয় সহ-পর্যবেক্ষক অরবিন্দ মেনন টুইট করেন—‘পিএফআই মুর্শিদাবাদে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে এবং সেখানে তৃণমূল সাংসদকে আমন্ত্রণ জানিয়েছে।’ বৃহস্পতিবার ওই প্রচারপত্র নিয়ে দলের মধ্যেই কথা চালাচালি শুরু হতেই সাংবাদিক সম্মেলন ডেকে আবু তাহের দাবি করেন, তাঁর অনুমতি না নিয়েই পিএফএ ওই প্রচারপত্র ছাপিয়েছিল।

আবু তাহের বলেন, ‘‘ওই সংগঠনটি আমার অনুমতি না নিয়ে তাদের আমন্ত্রণপত্র-ব্যানার-পোস্টারে আমার নাম ব্যবহার করেছে। বুধবার বিভিন্ন জায়গায় তা দেখে হকচকচিয়ে গিয়েছি। এ ভাবে আমার নাম ব্যবহার করায় আইনি পদক্ষেপ করব। ওঁদের কর্মসূচিতে আমাদের দলের কেউ যাবেন না।’’

Advertisement

হরিহরপাড়ার তৃণমূল বিধায়ক নিয়ামত শেখ অবশ্য বলছেন, ‘‘নাম ছাপানোর অনুমতি দিয়েছিলাম ঠিকই তবে দল যখন যেতে নিষেধ করছে, যাব না।’’ বিকেলে জেলা পুলিশের তরফ থেকেও জানিয়ে দেওয়া হয় ওই সম্মেলনের অনুমতি দেয়নি জেলা পুলিশ।

সম্প্রতি উত্তরপ্রদেশ সরকার ওই সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করার জন্য কেন্দ্রের কাছে সুপারিশও করেছে। সেই আবহে বিএফএ-র সম্মেলনে আবুর নাম থাকায় এ দিন সকাল থেকে দলের অন্দরেই অস্বস্তি ছড়ায়। এ দিন বিকেলে আবু ওই সম্মেলনের ব্যাপারে আদৌ ওয়াকিবরহাল নন বলে দাবি করলেও পিএফএ-র রাজ্য সভাপতি দৌলতাবাদের বাসিন্দা হাসিবুল ইসলাম বলেন, ‘‘আমি নিজে আবু তাহেরের সঙ্গে দলের জেলা অফিসে দেখা করে আমন্ত্রণ জানিয়েছিলাম।’’

মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি মুকেশ কুমার বলেন, ‘‘সব দিক খতিয়ে দেখে মনে হয়েছে সম্মেলন করতে দেওয়ার মতো পরিস্থিতি নেই। তাই সম্মেলনের অনুমতি দেওয়া হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন