মানসকে আর গুরুত্ব দিতে চান না অধীর

চাপানউতোর ইতিমধ্যে যা হয়েছে তাতেই দলের সম্মানহানি হয়েছে অনেকটা। মানস ভুঁইয়ার কথায় আর বাড়তি গুরুত্ব দিতে নারাজ প্রদেশ কংগ্রেস নেতৃত্ব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০১৬ ০৪:০১
Share:

চাপানউতোর ইতিমধ্যে যা হয়েছে তাতেই দলের সম্মানহানি হয়েছে অনেকটা। মানস ভুঁইয়ার কথায় আর বাড়তি গুরুত্ব দিতে নারাজ প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদ ছাড়ার জন্য কংগ্রেসের তরফে নির্দেশ দেওয়া হয়েছে মানসকে। বর্ষীয়ান কংগ্রেস বিধায়ক সেই ফরমান না মানলেও এখনই শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে কিছুটা সবুর করার পক্ষেই অধীর চৌধুরী। তাঁরা দেখতে চান তৃণমূলের ২১ জুলাইয়ের মঞ্চে মানস ভুঁইয়াকে দেখা যায় কিনা! আপাতত তদ্দিন তাঁকে উপেক্ষা করে একঘরে করারই সিদ্ধান্ত নিয়েছেন অধীরবাবু-মান্নান সাহেবরা।

Advertisement

কিন্তু মানস ভুঁইয়ার রণে ভঙ্গ দেওয়ার প্রশ্নই নেই। বৃহস্পতিবারও বিধানসভা ভবনে সাংবাদিক বৈঠক করে তিনি মান্নান-অধীরদের আর এক প্রস্ত মুণ্ডপাত করেন। লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়ের ভূমিকার প্রসঙ্গ তুলে ধরে মানসবাবু বলেন, ‘‘স্পিকার পদের সাংবিধানিক মর্যাদা রয়েছে। আমার বিরুদ্ধে সমালোচনা করুন। কিন্তু আমাকে পিএসি

চেয়ারম্যান করেছেন বলে স্পিকারের (বিমান বন্দ্যোপাধ্যায়) সমালোচনা করবেন না।’’ এ দিন অধীরবাবুকে ফের টেক্সট মেসেজ পাঠিয়েছেন বলে দাবি করেন মানস। বলেন, তাতে তিনি লিখেছেন, পিএসি একটি সাংবিধানিক পদ। প্রধান বিরোধী দল এই পদ পায়। দলের মর্যাদা রক্ষা করতে এবং মান্নানের কথায় বিভ্রান্ত না হয়ে যেন তাঁকে এক বছর কাজ করতে দেওয়া হয়। তিনি দলের স্বার্থে অধীরবাবুকে শান্ত থাকা এবং জেলায় জেলায় কংগ্রেসকে শক্তিশালী করার অনুরোধও করেন। তাঁর এ-ও অভিযোগ, ‘‘পিএসি চেয়ারম্যান পদ সিপিএমকে দেওয়া এআইসিসি-র সিদ্ধান্ত বলে চালানো হচ্ছে। আসলে তা অধীর-মান্নানের সিদ্ধান্ত।’’ সিপিএম এই পদ চেয়েছে কিনা জানতে চেয়ে তিনি সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রকেও ফোন করেছিলেন। সূর্যবাবু অবশ্য তাঁকে জানান, তাঁরা নির্দিষ্ট করে এই পদ চাননি।

Advertisement

মানসের এই ‘নাটক’ নিয়ে বিরক্তি প্রকাশ করে অধীরবাবু বলেন, ‘‘ধুর্ কোনও এসএমএস-ই পাইনি।’’ সেই সঙ্গে বলেন, ‘‘আমি শান্তই রয়েছি। ডাক্তারবাবু এতো লম্ফঝম্ফ না করে হাইকম্যান্ডকে জিজ্ঞেস করছেন না কেন! কার ইশারায় উনি নাচছেন!’’ এ দিকে আজ, শুক্রবার প্রদেশ কংগ্রেসের বৈঠক ডাকা হয়েছে। অধীরবাবু যদিও জানান, মানস ভুঁইয়াকে নিয়ে আলোচনার জন্য তা ডাকা হয়নি। ওই বৈঠকে মানসও যাচ্ছেন না। পাবলিক অ্যাকাউন্টস কমিটির(পিএসি) চেয়ারম্যান হিসাবে তিনি বিধানসভায় কমিটির বৈঠক ডেকেছেন। সেই বৈঠকে আবার কংগ্রেসের সদস্যরাও যাবেন না। না যাওয়ার কথা বামেদেরও। শুধু যাবেন কমিটির তৃণমূল সদস্যরা। যা নিয়ে কটাক্ষ করে কংগ্রেসের এক নেতা বলেন, ‘‘মানস তো এখন ওঁদেরই লোক!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন