After lockdown

২১ দিন পর কাল হাওড়ায় ঢুকবে-বেরোবে যাত্রিবাহী ট্রেন, প্রস্তুতি তুঙ্গে

হাওড়া স্টেশনরে ভিতরে এবং বাইরে ভিড় থাকবে। ট্রাফিকের সমস্যাও হতে পারে। সে কথা মাথায় রেখে হাওড়া স্টেশন চত্বরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২০ ২১:১৮
Share:

প্রতীকী চিত্র।

রাজস্থানের আজমের, কেরলের এর্নাকুলমের পর, এ বার তামিলনাড়ুর ভেলোরে আটকে থাকাদের নিয়ে বিশেষ ট্রেন ঢুকছে রাজ্যে। আগামিকাল, মঙ্গলবার দুপুরে পরিযায়ী শ্রমিকদের নিয়ে হাওড়া স্টেশনে পৌঁছচ্ছে ট্রেনটি। ভেলোরে অনেকে চিকিৎসার প্রয়োজনে গিয়েও আটকে পড়েছিলেন। আটকে ছিলেন অনেক পড়ুয়াও। একই সঙ্গে তাঁরাও আসছেন ওই ট্রেনে।

Advertisement

গত ২২ মার্চ থেকে হাওড়া স্টেশনে যাত্রিবাহী কোনও ট্রেনই যাতায়াত করেনি। ২৪ মার্চ দেশ জুড়ে সার্বিক লকডাউন ঘোষণা হয়। তার পর, এই প্রথম ভিন রাজ্যে আটকে পড়াদের নিয়ে পৌঁছচ্ছে এই বিশেষ ট্রেন। বেলা দেড়টা নাগাদ প্রায় ১২০০ যাত্রী নিয়ে পৌঁছনোর কথা রয়েছে। অন্য দিকে তাঁর কয়েক ঘণ্টার ব্যবধানেই বিকেলের দিকে আর একটি ট্রেন হাওড়া স্টেশন থেকে যাত্রীদের নিয়ে যাবে নিউ দিল্লির উদ্দেশে। ফলে এই অল্প সময়ের ব্যবধানে দু’টি ট্রেনের বিপুল যাত্রীদের শারীরিক পরীক্ষা, ট্রাফিক ব্যবস্থা সহ নানা বিষয় নিয়ে আগে থেকেই আঁটঘাঁট বেধে নামতে চাইছে রেল এবং রাজ্য।

ভেলোর থেকে হাওড়ায় ট্রেন পৌঁছনোর পর যাত্রীদের থার্মাল স্ক্রিনিং করা হবে। যাত্রীদের তদারকির দায়িত্বে থাকবেন হাওড়ার জেলাশাসক মুক্তা আর্য এবং পুলিশ কমিশনার কুণাল আগরওয়াল। শারীরিক পরীক্ষায় পাস করার পর সবাইকে যাঁর যাঁর জেলায় পৌঁছে দেওয়া হবে। রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজেনবীর সিংহ কপূর থাকছেন ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের বাসে করে বাড়ি পৌঁছে দেওয়া দায়িত্বে। পরিবহণ দফতর সূত্রে খবর— বাস তৈরি রাখা হচ্ছে দুই ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, হাওড়া, নদিয়া, কলকাতা, বাঁকুড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং এবং মালদহ জেলায় পৌঁছে দেওয়া হবে নিকটবর্তী স্থানে।

Advertisement

আরও পড়ুন: শুধুই বেঙ্গল বেঙ্গল! এটা রাজনীতির সময়? মোদীকে বললেন মমতা

আরও পড়ুন: ১৭ মে-র পর কোভিড নিয়ন্ত্রণে রাজ্যকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দাবি মমতার

ওই দিনই আবার বিকেলে হাওড়া থেকে নয়াদিল্লিতে রওনা দেবে বিশেষ ট্রেন। ফলে এক দিকে যেমন তামিলনাড়ু থেকে রাজ্যের বাসিন্দাদের বাড়ি ফেরার ব্যবস্থা করা, অন্য দিকে দিল্লির ট্রেন ধরার জন্যে যাত্রীদের স্টেশনমুখী হওয়ার চাপ সামলাতে হবে রেল এবং পরিবহণ দফতরকে। সে কারণে আগে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে পরিবহণ সূত্রে খবর। ওই সময় হাওড়া স্টেশনরে ভিতরে এবং বাইরে ভিড় থাকবে। ট্রাফিকের সমস্যাও হতে পারে। সে কথা মাথায় রেখে হাওড়া স্টেশন চত্বরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হচ্ছে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের সঙ্গে। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা, তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি প্রকাশযোগ্য বলে বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন