Agnipath

Agnipath Protest: অগ্নিপথ-বিক্ষোভ বাংলাতেও! ঠাকুরনগরে রেল অবরোধ, চরম দুর্ভোগ নিত্যযাত্রীদের

অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় ভাটপাড়ার পর ঠাকুরনগরে রেল অবরোধ। শিয়ালদহ-বনগাঁ শাখায় ট্রেন চলাচল বিঘ্নিত। চরম দুর্ভোগে নিত্যযাত্রীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঠাকুরনগর শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ০৯:১৭
Share:

ঠাকুরনগর স্টেশন চলছে বিক্ষোভ। শুক্রবার। নিজস্ব চিত্র

‘অগ্নিপথ’ বিক্ষোভের আঁচ এ বার বাংলাতেও। শুক্রবার সকালে ঠাকুরনগরে রেল অবরোধ হল। যার জেরে ব্যস্ত সময়ে চরম দুর্ভোগে নিত্যযাত্রীরা। বিক্ষোভের জেরে শিয়ালদহ-বনগাঁ শাখায় রেল পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়ে। সকাল ৭টা ৪৯ মিনিট নাগাদ অবরোধ শুরু হয়। পরে উঠে যায় অবরোধ।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, ‘অগ্নিপথ’ নিয়ে দেশের বিভিন্ন রাজ্যে যে বিক্ষোভ চলছে, তারই আঁচ পড়ল বাংলাতে। কেন্দ্রীয় প্রকল্পের প্রতিবাদেই এই বিক্ষোভ বলে স্থানীয় সূত্রে দাবি। যদিও এই প্রতিবেদন লেখা পর্যন্ত এ নিয়ে রেলের সরকারি কোনও বয়ান পাওয়া যায়নি। অবরোধের জেরে দাঁড়িয়ে ছিল ডাউন বনগাঁ-মাঝেরহাট লোকাল। চূড়ান্ত নাকাল নিত্যযাত্রীরা।

এক বিক্ষোভকারী বলেন, ‘‘চার বছরের জন্য নিয়োগ করবে। প্রথম মাসে ৩০ হাজার টাকা, দ্বিতীয় বছরে ৩৩ হাজার, তৃতীয় বছরে ৩৬ হাজার, চতুর্থ বছরে দেবে ৪০ হাজার টাকা। তার পর ১১ লাখ ৭১ হাজার টাকা দিয়ে বাড়ি পাঠিয়ে দেবে। আমরা কি কোনও বিদেশে কাজে যাচ্ছি না কি?...যারা দেশের জন্য প্রাণ দিচ্ছে, তাদের জন্য এই সুবিধা!’’

Advertisement

অগ্নিপথ প্রকল্পে চুক্তিভিত্তিক সেনা নিয়োগের প্রতিবাদে বৃহস্পতিবার থেকে অগ্নিগর্ভ বিহার, উত্তরপ্রদেশ-সহ একাধিক রাজ্য। দফায় দফায় বিক্ষোভ চলেছে বিহারের বিভিন্ন প্রান্তে।বৃহস্পতিবার বিহারের ছপরায় একটি ট্রেনে আগুন লাগিয়ে দেন বিক্ষোভকারীরা।একটি বাসেও ভাঙচুর চালানো হয় বলে অভিযোগ উঠেছে। আরা স্টেশনে পরিস্থিতি সামলাতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। বিক্ষোভের জেরে বৃহস্পতিবার রাতে অগ্নিপথ প্রকল্পে নিয়োগের নিয়ম কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নেয় মোদী সরকার।এই প্রকল্পের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা বাড়ায় কেন্দ্র। আবেদনের বয়স ২১ থেকে বাড়িয়ে ২৩ করা হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন