Mamata Banerjee

বাংলা শান্তির, ছটে বার্তা মমতার

বাংলায় সম্প্রীতির পরিবেশ রক্ষা করার ডাক অবশ্য মমতার নতুন নয়। বিভিন্ন সময়ে ধর্মীয় অনুষ্ঠান এবং রাজনৈতিক বা প্রশাসনিক মঞ্চ থেকেও তিনি বার বার এই আহ্বান জানিয়ে থাকেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২০ ০৫:৩৬
Share:

ছবি: পিটিআই।

ছট পুজোর পরিসরে ফের হিংসা এবং দাঙ্গামুক্ত দেশ গড়ার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গেই জানিয়ে দিলেন, এ রাজ্যে সব প্রদেশের মানুষ শান্তিতে আছেন।

Advertisement

ছট উপলক্ষে শুক্রবার দইঘাটের উৎসব-মঞ্চে তিনি বলেন, ‘‘প্রার্থনা করি, করোনা বিদায় নিক। দেশ থেকে হিংসা, দাঙ্গাও বিদায় নিক। বাংলায় সব প্রদেশের মানুষ শান্তিতে আছেন। এটা রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব।’’ এই মন্তব্যে মমতা কারও নাম না করলেও হিংসা এবং দাঙ্গার প্রশ্নে তিনি বিজেপি-কেই নিশানা করেছেন বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা। বিধানসভা ভোটের আগে রাজ্যে বিজেপির নির্বাচনী প্রস্তুতি দেখভাল করতে আসছেন কেন্দ্রীয় ও ভিন্ রাজ্যের নেতারা। তাঁদের কারও নাম না করেই এ দিন মুখ্যমন্ত্রীর আরও মন্তব্য, ‘‘ভোটের সময় এলে বাইরের কিছু নেতার আনাগোনা শুরু হয়! আমরা কিন্তু সারা বছর মানুষের পাশে থাকি।’’ যদিও হিংসা প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের পাল্টা বক্তব্য, ‘‘মুখ্যমন্ত্রী কার কথা বলেছেন, জানি না। কিন্তু পশ্চিমবঙ্গেই সব চেয়ে বেশি দাঙ্গা হয়। কালিয়াচক, ধূলাগড়, বাদুড়িয়া, বসিরহাট, আসানসোলে যে দাঙ্গা হয়েছে, তা উনি কী ভাবে লুকোবেন?’’

বাংলায় সম্প্রীতির পরিবেশ রক্ষা করার ডাক অবশ্য মমতার নতুন নয়। বিভিন্ন সময়ে ধর্মীয় অনুষ্ঠান এবং রাজনৈতিক বা প্রশাসনিক মঞ্চ থেকেও তিনি বার বার এই আহ্বান জানিয়ে থাকেন। বিশেষ করে যখন দেশের অন্য কোনও রাজ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বিপন্ন হয়, সমাজের একটি বিশেষ অংশের প্রতি সংগঠিত হিংসার অভিযোগ ওঠে অথবা ভিন্ রাজ্যের অন্য ভাষাভাষী মানুষ আক্রমণের শিকার হন, তখনই তিনি বার বার বলেন, এ রাজ্যের দরজা সকলের জন্য খোলা। এখানে সব ধর্ম, জাতি এবং ভাষার মানুষ নিজের নিজের পৃথক পরিচিতি বজায় রেখেও অন্যের সঙ্গে সহাবস্থান করেন। সুতরাং, অন্য রাজ্যে কোনও হিংসার ঘটনায় কেউ বিপন্ন বোধ করলে বাংলা তাঁর আশ্রয় হতে পারে।

Advertisement

আরও পড়ুন: রাজ্যে টিকা পরীক্ষা হবে ডিসেম্বরেই

আরও পড়ুন: সরোবর বাঁচানোর মূল্য কি গঙ্গা-দূষণ?

দিলীপবাবু অবশ্য এ দিন দাবি করেন, ‘‘পশ্চিমবঙ্গ ছাড়া অন্য কোনও রাজ্যে দাঙ্গা হয় না।’’ পাল্টা উদাহরণ হিসাবে তাঁকে গুজরাত এবং উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরের দাঙ্গার কথা মনে করিয়ে দেওয়া হলে তিনি ব্যাখ্যা দেন, ‘‘গুজরাতে ২০০২ সালের পরে আর কোনও দাঙ্গা হয়নি। মুজফ্ফরনগরে দাঙ্গা হয়েছিল সমাজবাদী পার্টির শাসনকালে। কেন্দ্রে বিজেপির ৬ বছরের শাসনে দেশের কোথাও দাঙ্গা হয়নি।’’ দিল্লির সাম্প্রতিক দাঙ্গা নিয়ে দিলীপবাবুর জবাব, ‘‘ওখানে যারা দাঙ্গা করার চেষ্টা করেছিল, পুলিশ তাদের জবাব দিয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গে দাঙ্গাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন