নোটবন্দি মনে রেখে আজ পথে সব দল

দলনেত্রীর আবেদনে টুইটারে অভিষেক এবং রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন নিজেদের ডিপি কালো করেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৭ ০২:২৫
Share:

এটিএমের লাইনে দাঁড়িয়ে সাধারণ মানুষ। —ফাইল চিত্র।

নোটবন্দির বর্ষপূর্তিতে রাজ্য জুড়ে প্রতিবাদ মিছিল করবে তৃণমূল। কেন্দ্রীয় ভাবে কোথাও মিছিল না করলেও প্রতি ব্লকে ব্লকে, পাড়ায় পাড়ায় আজ, বুধবার কালা দিবস পালন করবে তৃণমূল। বর্ষপূর্তির প্রাক্কালে মঙ্গলবার মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য, ‘‘আবার বলছি, নোটবন্দি একটা বিপর্যয়!’’

Advertisement

নোটবন্দি বড় দুর্নীতি বলে আগেই দাবি করেছিলেন মমতা। নিজের ফেসবুক পেজে এ দিন তিনি লেখেন, ‘‘কালো টাকার মোকাবিলা করতে নোটবন্দি হয়নি। আসলে কেন্দ্রের শাসক দলের অসৎ রাজনৈতিক উদ্দেশ্যই ছিল এই নোটবন্দির মাধ্যমে কালো নোট সাদা করা। তদন্ত চলছে। তাতেই প্রমাণিত হবে যে, নোটবন্দি বড় দুর্নীতি।’’ নোটবন্দির বর্ষপূর্তিতে সোমবার থেকেই টুইটারে নিজের ডিসপ্লে পিকচার (ডিপি) ‘কালো’ করে দিয়েছেন মমতা। টুইটারে সকলকেই ডিপি কালো করার আবেদনও করেছেন তিনি। দলনেত্রীর আবেদনে টুইটারে অভিষেক এবং রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন নিজেদের ডিপি কালো করেছেন।

নোটবন্দির সঙ্গে জিএসটি চালু হওয়ায় মানুষকে যে দুর্ভোগ পোহাতে হয়েছে, তার প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আজ আলাদা ভাবে পথে নামবে তিন পক্ষ তৃণমূল, কংগ্রেস ও বামফ্রন্ট। দুপুর দু’টো থেকে তিনটে পর্যন্ত তৃণমূলকে রাস্তায় নামার নির্দেশ দিয়েছেন মমতা। কালো পতাকা নিয়ে কেন্দ্র-বিরোধী স্লোগানে এলাকায় ঘুরে ঘুরে মিছিল করতে বলেছেন তিনি। রাজ্যের বাইরেও যেখানে যেখানে তৃণমূল রয়েছে, সেখানেও কর্মীদের ওই এক ঘণ্টা বিক্ষোভ-মিছিল করতে বলেছেন তৃণমূল নেত্রী। দলের বিধায়ক, সাংসদেরা নিজেদের এলাকায় বিক্ষোভ মিছিলে অংশ নেবেন। কলকাতায় শিয়ালদহ, ধর্মতলা, হাজরা, বেহালা ১৪ নম্বর বাসস্ট্যান্ড, জোকা, গড়িয়া, যাদবপুর, গড়িয়াহাট, টালিগঞ্জের মতো বিভিন্ন জায়গা থেকে মিছিল বেরোবে বলে জানিয়েছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। পার্থবাবুর থাকার কথা বেহালার বিক্ষোভ মিছিলে। ধর্মতলা চত্বরে থাকবেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। যুব তৃণমূলের সভাপতি অভিষেক নিজের লোকসভা কেন্দ্রে ফলতা থেকে ডায়মন্ড হারবারে মিছিলে থাকবেন।

Advertisement

বামফ্রন্ট আজ বিকালে মৌলালির রামলীলা ময়দান থেকে রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক দফতর পর্যন্ত মিছিল করে কালা দিবস পালন করবে। কংগ্রেস বিক্ষোভ সভা করবে রিজার্ভ ব্যাঙ্কের কাছে কোল ইন্ডিয়া দফতরের সামনে। রাত ৮টায় নোটবন্দির ঘোষণার মুহূর্তকে স্মরণ করে রাজা সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত মিছিলও হবে কংগ্রেসের। আর নোটবন্দিকে কালো টাকা-বিরোধী পদক্ষেপ হিসাবে মনে রেখে ‘উজালা দিবস’ পালন করবে বিজেপি। দক্ষিণ কলকাতায় রাসবিহারী, মধ্য কলকাতায় ইন্ডিয়ান এয়ারলাইন্স থেকে বিজেপি-র রাজ্য দফতর পর্যন্ত মিছিল এবং স্বাক্ষর সংগ্রহ করবে তারা। মিছিল হবে অন্যান্য জেলাতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন