Indian Museum

Indian Museum: জাদুঘরে ১১০ কোটির ‘দুর্নীতি’! সিবিআই কি তদন্ত করতে পারবে? জানতে চাইল হাই কোর্ট

কেন্দ্রের ভিজিল্যান্স কমিটির সাম্প্রতিক রিপোর্ট বলছে, কেন্দ্রীর বরাদ্দের খুব কম অর্থ খরচ করা হয়েছে জাদুঘরের রক্ষণাবেক্ষণে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২১ ১৬:১৪
Share:

সিবিআই তদন্ত করতে পারবে কি না, পরবর্তী শুনানিতে তা জানাতে বলা হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে।

ভারতীয় জাদুঘরের সংস্কার ও দুষ্প্রাপ্য সামগ্রীর রক্ষণাবেক্ষণের জন্য কেন্দ্রের বরাদ্দ অর্থের খরচে দুর্নীতির অভিযোগ উঠল। কলকাতা হাই কোর্টে দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলায় জাদুঘর কর্তৃপক্ষের বিরুদ্ধে এই অভিযোগ তোলা হয়েছে। মঙ্গলবার এই মামলার শুনানি হয় আদালতে।

কেন্দ্রের ভিজিল্যান্স কমিটির সাম্প্রতিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে, জাদুঘরের রক্ষণাবেক্ষণের জন্য কেন্দ্রের দেওয়া ১১৩ কোটি টাকার মধ্যে ১১০ কোটি টাকার হিসেব পাওয়া যাচ্ছে না। খুব সামান্য টাকার কাজ হয়েছে। বাকি টাকা ‘নয়ছয়’ করা হয়েছে বলেই অভিযোগ। একই সঙ্গে জাদুঘরের দুষ্প্রাপ্য সামগ্রীর পাচার ও নিয়োগে দুর্নীতির অভিযোগও উঠেছে।

Advertisement

এই মামলার শুনানিতে হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ এ বিষয়ে কলকাতা জাদুঘর কর্তৃপক্ষের কাছ থেকে বিস্তারিত রিপোর্ট তলব করেছে। পাশাপাশি এই মামলার তদন্ত সিবিআই করতে পারবে কি না, পরবর্তী শুনানিতে তা-ও জানাতে বলা হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন