Bengal BJP

অমিত শাহ নিজে নেবেন সিদ্ধান্ত, চিঠি পৌঁছলেই শনিবার ভিডিয়ো কনফারেন্স দিল্লি থেকে

রথযাত্রাকে কেন্দ্র করে যে জটিলতা তৈরি হয়েছে, তাতে তিনি কতটা অসন্তুষ্ট, তা সপ্তাহ খানেক আগের সাংবাদিক বৈঠকেই বুঝিয়ে দিয়েছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি। বাংলায় ওই কর্মসূচির সফল রূপায়ণকে অমিত শাহ এখন নিজের চ্যালেঞ্জ হিসেবেই নিয়ে নিয়েছেন, বলছেন রাজ্য বিজেপির নেতারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৮ ২১:৩৩
Share:

শুক্রবার নয়াদিল্লিতে বিজেপি সদর দফতরে অমিত শাহ। নিজস্ব চিত্র।

সিদ্ধান্ত আর কলকাতা থেকে নয়। রথযাত্রা নিয়ে পরবর্তী সিদ্ধান্ত সরাসরি দিল্লি থেকে হবে। খবর বিজেপি সূত্রের। বাংলার পরিস্থিতি নিয়ে শুক্রবার দিল্লির বিজেপি দফতরে ছোটখাটো একটি বৈঠক হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। রথযাত্রা সংক্রান্ত বিষয়ে রাজ্য সরকারের চিঠি শনিবার বিজেপি দফতরে পৌঁছনোর কথা। তার পরে দিল্লি থেকে ভিডিয়ো কনফারেন্সে বাংলার বিজেপি নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন অমিত শাহ। পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্তও তিনিই নেবেন বলে বিজেপি সূত্রে জানা যাচ্ছে।

Advertisement

রথযাত্রা তথা গণতন্ত্র বাঁচাও যাত্রা নিয়ে প্রশাসনের সঙ্গে বিজেপির টানাপড়েন কলকাতা হাইকোর্ট পর্যন্ত গড়িয়েছে। অবশেষে আদালতের নির্দেশেই বিজেপি নেতাদের সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যায় বৈঠক করেছেন রাজ্য প্রশাসনের কর্তারা। কী আলোচনা হয়েছে এবং তার ভিত্তিতে রাজ্য সরকার কী ভাবছে, সে কথা শনিবার কলকাতা হাইকোর্টকে জানাবে সরকার। বিজেপি দফতরেও চিঠি পাঠিয়ে দেওয়া হবে। তাতে জানিয়ে দেওয়া হবে, বিজেপি-কে ওই কর্মসূচি পালন করার অনুমতি কোন কোন শর্তে দেওয়া হচ্ছে।

প্রশাসনের কাছ থেকে চিঠি রাজ্য বিজেপির দফতরেই যাবে। কিন্তু চিঠি পাওয়ার পরে রাজ্য নেতারা আর কোনও সিদ্ধান্ত নেবেন না বলে খবর। দিলীপ ঘোষ, মুকুল রায়-সহ রাজ্য বিজেপির কয়েক জন শীর্ষনেতার সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে অমিত শাহ বৈঠক করবেন। রাজ্য সরকারের তরফ থেকে কী প্রস্তাব বা কী ধরনের শর্ত দেওয়া হচ্ছে, তা বিবেচনা করে পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত অমিত শাহই নেবেন। ভিডিয়ো কনফারেন্সের বৈঠকে শাহের সঙ্গে কৈলাস বিজয়বর্গীয়ও থাকতে পারেন বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: কাপড় সেলাই করে ‘২৮ কোটি’র সম্পত্তি! রত্নার বিপদ বাড়াচ্ছে শোভন-বৈশাখীর দেওয়া নথি

শুক্রবার কৈলাস দিল্লিতেই ছিলেন। অমিত শাহের সঙ্গে কৈলাসের বৈঠক হয়েছে বলে শোনা যাচ্ছে। রথযাত্রা সংক্রান্ত টানাপড়েন নিয়ে বিশদ রিপোর্ট কৈলাস দিয়েছেন অমিতকে। পশ্চিম বর্ধমানের কাঁকসায় বিজেপি কর্মী খুন এবং তার পরবর্তী পরিস্থিতি নিয়েও শাহ এবং বিজয়বর্গীয়ের মধ্যে কথা হয়েছে বলে রাজ্য বিজেপি সূত্রে জানা যাচ্ছে।

আরও পড়ুন: জয়নগরের ছায়া আদ্রায়, মাঝ রাস্তায় পরপর গুলি করে তৃণমূল নেতাকে খুন

রথযাত্রাকে কেন্দ্র করে যে জটিলতা তৈরি হয়েছে, তাতে তিনি কতটা অসন্তুষ্ট, তা সপ্তাহ খানেক আগের সাংবাদিক বৈঠকেই বুঝিয়ে দিয়েছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি। বাংলায় ওই কর্মসূচির সফল রূপায়ণকে অমিত শাহ এখন নিজের চ্যালেঞ্জ হিসেবেই নিয়ে নিয়েছেন, বলছেন রাজ্য বিজেপির নেতারা। তাই বিষয়টির প্রতিটি পর্বের পুঙ্খানুপুঙ্খ খোঁজখবর তিনি রাখতে শুরু করেছেন। শনিবার রাজ্য প্রশাসনের চিঠি বিজেপি দফতরে পৌঁছনোর পরে তাই অমিত শাহের সঙ্গে আলোচনা না করে কোনও সিদ্ধান্ত হবে না। প্রশাসন যদি অনেক দেরিতেও চিঠি পাঠায়, তা হলেও অমিত শাহ শনিবারই বিষয়টি নিয়ে বৈঠক করতে চান বলে খবর। চিঠি পৌঁছতে যদি অনেকটা রাত হয়ে যায়, তা হলে ওই বেশি রাতেই অমিত শাহ ভিডিয়ো কনফারেন্স করতে পারেন বলে বিজেপি সূত্রে জানা যাচ্ছে।

(বাংলার রাজনীতি, বাংলার শিক্ষা, বাংলার অর্থনীতি, বাংলার সংস্কৃতি, বাংলার স্বাস্থ্য, বাংলার আবহাওয়া -পশ্চিমবঙ্গের সব টাটকা খবর আমাদের রাজ্য বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন