হাতির করিডর থেকে কাঁটাতার সরানোর দাবি

২৫ জানুয়ারি বিভিন্ন জায়গা ঘুরে দেখেন সঙ্গীতা। হাতিদের করিডরে যেখানে কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে সেই জায়গাগুলোকে মূলত চিহ্নিত করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২০ ০১:০৯
Share:

প্রতীকী ছবি।

ডুয়ার্সে হাতিদের করিডর দেখতে এসে চা বাগানে কাঁটাতারের বেড়া তুলে দেওয়ার পক্ষে সওয়াল করলেন কানাডার একটি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য তথা হাতি গবেষক সঙ্গীতা আইয়ার। তিনি জানান, ধারাল কাঁটাতারের বেড়া বাধা হয়ে দাঁড়াচ্ছে বন্যপ্রাণীদের পথে। রাজ্যের বনমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে কথা বলার পাশাপাশি তিনি হাইকোর্টেরও দ্বারস্থ হবেন বলে জানান সঙ্গীতা।

Advertisement

২৫ জানুয়ারি বিভিন্ন জায়গা ঘুরে দেখেন সঙ্গীতা। হাতিদের করিডরে যেখানে কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে সেই জায়গাগুলোকে মূলত চিহ্নিত করেন। স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও এ বিষয়ে কথা বলেন। হাতি ও অন্য বন্যপ্রাণীর পাশাপাশি মানুষেরও জীবন সংশয় হতে পারে বলে তাঁর দাবি। এর আগেও রেলের ধাক্কায় হাতির মৃত্যু নিয়ে হাইকোর্টে তিনি একটি মামলা করেছেন। চা বাগানে কাঁটাতারের সমস্যা তিনি একটি চ্যানেলের মাধ্যমেও তুলে ধরবেন বলেও জানান ।হাতিদের নিয়ে গবেষণার পাশাপাশি হাতিদের সুরক্ষার জন্য তিনি নানা কাজ করেন। কেরলের বাসিন্দা সঙ্গীতা প্রায় ৪০ বছর ধরে কানাডায় আছেন।

এর আগে চা বাগানের কাঁটাতারের বেড়া নিয়ে সংবাদমাধ্যমে লেখালেখির পরে বনমন্ত্রী ক্ষোভ প্রকাশ করে রাজ্যের বন দফতরকে দ্রুত পদক্ষেপ করতে বলেন। ডুয়ার্সের পরিবেশপ্রেমী সংস্থার সভাপতি সত্যজিৎ রায় বলেন, ‘‘আমরা আগেই বলেছিলাম, কাঁটাতারের বেড়া চা বাগান থেকে খুলতে হবে। কিন্তু চা বাগান কর্তৃপক্ষ সেই কথায় কান দেননি। বনাধিকারিক থেকে মন্ত্রীকেও অভিযোগ জানিয়েছিলাম। এ বার কানাডা থেকে সঙ্গীতা আইয়ার এসেও ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি হাইকোর্টে মামলা করার কথাও জানিয়েছেন। এ বার হয়তো হাতিদের করিডর মুক্ত হবে।’’

Advertisement

রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সঙ্গীতা আইয়ার আমার সঙ্গে দেখা করেছেন। তিনি কিছু পরামর্শও দিয়েছেন। আমি তাঁকে লিখিত আকারে প্রস্তাব দিতে বলেছি। আমরা আলোচনা করে ওঁর সঙ্গে যৌথ ভাবে কাজ করব ভাবছি। চা বাগানের কাঁটাতারের বেড়া নিয়ে ইতিমধ্যেই বনাধিকারিকদের বলা হয়েছে ব্যবস্থা নিতে। নির্দেশ দেওয়া হয়েছে বাগান থেকে কাঁটাতারের বেড়া খুলে ফেলার জন্য। কারণ এই ধারাল কাঁটাতারের বেড়ায় বন্যপ্রাণীরা আহত হচ্ছে। বন্যপ্রাণী মারাও গিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন