Ananta Maharaj

অনন্তের মুখে ফের পৃথক রাজ্য-প্রসঙ্গ

অনন্তর দাবি, অসমের কোচ-রাজবংশী প্রধান অঞ্চল ও প্রতিবেশী রাজ্যে যে সব কোচ-রাজবংশী এলাকা রয়েছে সেগুলিকে একজোট করে কেন্দ্রশাসিত রাজ্য গড়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ০৫:৪৩
Share:

পৃথক রাজ্যের দাবির অনন্ত মহারাজের। ফাইল চিত্র।

ফের পৃথক রাজ্যের দাবির কথা অনন্ত মহারাজের মুখে। রবিবার অসমের চিরাং জেলার বাসুগাঁওয়ে গ্রেটার কোচবিহার পিপল্‌স অ্যাসোসিয়েশনের উদ্যোগে একটি সমাবেশের আয়োজন হয়। সেখানে পশ্চিমবঙ্গ, বিহারের একাংশ ও অসমের অবিভক্ত গোয়ালপাড়া জেলাকে এক করে পৃথক গ্রেটার কোচবিহার রাজ্য গঠনের দাবি ওঠে।

Advertisement

সমাবেশে প্রধান অতিথি হিসেবে অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা অনন্ত এ দিন দাবি করেন, অসমের কোচ-রাজবংশী প্রধান অঞ্চল ও প্রতিবেশী রাজ্যে যে সব কোচ-রাজবংশী এলাকা রয়েছে সেগুলিকে একজোট করে কেন্দ্রশাসিত রাজ্য গড়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেজন্যে রাজ্যগুলির সঙ্গে আলোচনা চালানো হবে বলেও তাঁর দাবি।

অসমে কোচ-রাজবংশী সংগঠনগুলির আন্দোলন ও জনজাতিকরণের দাবির বিরুদ্ধেও সরব হয়েছে অসমের বেশ কিছু জনজাতি সংগঠন। এটা নিয়ে এ দিন অনন্ত বলেন, ‘‘সব সংগঠনের নিজস্ব আদর্শ ও চিন্তাধারা রয়েছে। আমাদের যা দাবি তা ভারতীয় সংবিধানে স্বীকৃত। কোচদের বিষয়টি স্পর্শকাতর। তাদের অধিকার সুরক্ষিত করতে কেন্দ্রশাসিত অঞ্চল লাগবেই।’’ এ ক্ষেত্রে সব সংগঠনের তিনি সাহায্য চান বলে জানান অনন্ত। কেএলওর সঙ্গে শান্তি আলোচনা ও ওই সংগঠনের চেয়ারম্যান জীবন সিংহের ভারতে ফেরার বিষয় নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘‘আমি কেএলও-র কাউকে চিনি না।’’

Advertisement

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, কেন্দ্রশাসিত কোচবিহার গঠন করে রাজ্য ভাগ করার ‘চক্রান্ত’ করছে বিজেপি। এই বিষয়টি নিয়ে এক প্রশ্নের জবাবে অনন্ত বলেন, “নিজের রাজ্য সম্পর্কে যা সত্যি তাই বলেছেন মমতা। রাজ্য তো ভাগ হতেই চলেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন