গলসিতে প্রত্নভাণ্ডার

দামোদরের ধারে গলসি এলাকায় আগেও প্রত্ন সামগ্রী পাওয়া গিয়েছে। এ বার তার থেকে সামান্য দূরে খানো গ্রামে মিলল আদি মধ্যযুগ ও তারও আগের গ্রামের নিদর্শন।

Advertisement

সৌমেন দত্ত

গলসি শেষ আপডেট: ০২ জুলাই ২০১৮ ০৫:০৬
Share:

প্রাচীন: গলসিতে উদ্ধার প্রত্নসামগ্রী। ছবি: কাজল মির্জা

বর্ধমানের গলসিতে রক্ষা পেল প্রায় দু’হাজার বছর বা তারও বেশি পুরনো প্রত্নসম্পদ।

Advertisement

দামোদরের ধারে গলসি এলাকায় আগেও প্রত্ন সামগ্রী পাওয়া গিয়েছে। এ বার তার থেকে সামান্য দূরে খানো গ্রামে মিলল আদি মধ্যযুগ ও তারও আগের গ্রামের নিদর্শন। বিশ্বভারতীর প্রাচীন ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুচিরা রায়চৌধুরীর কথায়, “যে ছবি দেখছি, সেখানে তাম্রশ্মীয়, খ্রিস্টপূর্ব ও মধ্য যুগ—তিনটে যুগের অস্তিত্ব পাওয়া যাচ্ছে।’’ কলকাতা বিশ্ববিদ্যালয়ের পুরাতত্ত্বের বিভাগীয় প্রধান রজত সান্যাল বলেন, ‘‘দীর্ঘ দিন ধরে যে এখানে সমৃদ্ধ জনপদ ছিল, তারই প্রমাণ এই পুরাবস্তুগুলো।’’

যা পাওয়া গিয়েছে, তাতে ছড়িয়ে ছিটিয়ে শত শত বছরের সংসারের টুকরো। লাল, কালো, ধুসর মৃৎপাত্র। পোড়ামাটির নলযুক্ত মৃৎপাত্র। হাঁড়ি, কড়া। খেলার সামগ্রী। পোড়ামাটির বল। রয়েছে প্রাণীর হাড়ের টুকরোও। মনে হচ্ছে, সম্পন্ন এলাকাই ছিল এই জনপদ। খানোর দক্ষিণ-পশ্চিম কোণে দামোদরের ধারে মল্লসারুল থেকে রাজা গোপচন্দ্রের সময় তাম্রশাসন পাওয়া গিয়েছে। কিন্তু খানোতে এই প্রথম এমন পুরাবস্তু মিলল।

Advertisement

রাস্তা তৈরির জন্য উঁচু ঢিবি থেকে মাটি কাটা হচ্ছিল। তাতেই বেরোল এই পুরাবস্তু। গ্রামের মানুষই প্রথমে এগিয়ে যান। মাদ্রাসার শিক্ষক ফিরোজ আলি কাঞ্চনের কথায়, “বৃষ্টির জলে মাটি গলে রাস্তায় এসে পড়ে কয়েকটি পোড়ামাটির পাত্রের টুকরো।’’ তখনই মাটি কাটা বন্ধে উদ্যোগী হন তিনি। ঢিবির পাশেই বাড়ি হারাধন শ্যাম, লক্ষ্মী কেশদের। তাঁদের কথায়, ‘‘ছোট থেকে শুনছি বাঘা পরগণার মধ্যে আমাদের গ্রাম। তখন থেকেই দু’টি ঢিবি ছিল। একটি মাটিতে মিশে গিয়েছে। ওটি রক্ষা হোক।’’ সুচিরা জানান, বাঘা রাজাদের অস্তিত্ব পাওয়া যায় মধ্য যুগে। গলসি ২ বিডিও শঙ্খ বন্দ্যোপাধ্যায় বলেন, “ওই ঢিবি সংরক্ষণের জন্য পুরাতত্ত্ব দফতরকে চিঠি দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন