Maoist

Maoist Poster: বিনপুরের পর শালবনিতেও উদ্ধার মাওবাদী পোস্টার! তৃণমূল নেতাদের হুমকি, ভুয়ো বলে দাবি পুলিশের

বুধবার সকালে শালবনির পিড়াকাটা এলাকায় সাদা কাগজের উপর লালকালিতে লেখা একটি মাওবাদী নামাঙ্কিত পোস্টার উদ্ধার হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শালবনি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ১৫:৩০
Share:

বুধবার শালবনির পিড়াকাটা এলাকায় মাওবাদী নামাঙ্কিত এই পোস্টার দেখা যায়। —নিজস্ব চিত্র।

ঝাড়গ্রামের বিনপুরের পর এ বার পশ্চিম মেদিনীপুরের শালবনিতে মাওবাদী নামাঙ্কিত পোস্টার পড়ল। ওই পোস্টারে স্থানীয় দুই তৃণমূল নেতার নামে প্রচ্ছন্ন হুমকিও দেওয়া হয়েছে। পাশাপাশি, ২০১১ সালে ঝাড়গ্রামের কাছে বুড়িশোলের জঙ্গলে নিহত মাওবাদী নেতা কিষেণজিকে ‘আমাদের নেতা’ বলে উল্লেখ করা হয়েছে ওই পোস্টারে। বিষয়টি তদন্ত করে দেখার দাবি জানিয়েছেন ওই তৃণমূল নেতারা। যদিও ওই পোস্টার আদৌ মাওবাদীদের তরফে দেওয়া হয়েছে কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে। তদন্তে নেমে পুলিশের অনুমান, এটি ভুয়ো পোস্টার।

বুধবার সকালে শালবনির পিড়াকাটা এলাকায় সাদা কাগজের উপর লালকালিতে লেখা একটি মাওবাদী নামাঙ্কিত পোস্টার উদ্ধার হয়। তাতে লেখা, ‘আমাদের নেতা কিষানজির বদলা চাই। এ বার তো আমরা খেলব তৃণমূল নেতাদের সঙ্গে। পরিমল ধল, উদয় রানা। পিড়াকাটা বাজার বন্ধ ৭ দিন।’ এর নীচে লেখা, ‘সিপিএম মাওবাদী।’

Advertisement

পোস্টারে যে দু’জন তৃণমূল নেতার নাম করা হয়েছে, তাঁদের এক জন সাতপাটি গ্রাম পঞ্চায়েতের প্রধান পরিমল ধল। অন্য জন, পিড়াকাটা তৃণমূলের বুথ সভাপতি উদয় রানা। পরিমল বলেন, ‘‘একটা পোস্টার উদ্ধার হয়েছে বলে শুনেছি। ব্যক্তিগত কারণে কেউ এটি দিয়েছে কি না, তা তদন্ত করে দেখুক পুলিশ।’’

আরও পড়ুন:

যদিও পোস্টারটি মাওবাদীদের তরফে লাগানো হয়েছে কি না, তা নিয়েই সন্দিহান তিনি। পরিমলের কথায়, ‘‘সিপিএম মাওবাদী বলে কোনও দলের নাম এই প্রথম শুনলাম।’’ তবে এই নামে কোনও নতুন সংগঠন তৈরি করা হয়েছে কি না, তা নিয়ে উঠছে প্রশ্ন। পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার দীনেশ কুমারের সঙ্গে এ নিয়ে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তাঁর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

Advertisement

প্রসঙ্গত, গত কয়েক দিন ধরে জঙ্গলমহলের ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর জেলা এলাকায় মাওবাদী নামাঙ্কিত একাধিক পোস্টার উদ্ধার হচ্ছে। সোমবার ঝাড়গ্রামের বিনপুরে পোস্টার লেখা, লাগানো ও মজুত করার অভিযোগে রাজীব সিংহ এবং পূজা সিংহ নামে এক দম্পতিও গ্রেফতার হয়েছে। পূজাকে পুলিশি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করার আগেই অসুস্থ হয়ে পড়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ঝাড়গ্রামের পুলিশ সুপার বিশ্বজিৎ ঘোষ বলেন, ‘‘জিজ্ঞাসাবাদে অসহযোগিতা করছেন ধৃত। সুস্থ হয়ে উঠলে তাঁকে আবারও জিজ্ঞাসাবাদ করা হবে।’’ অন্য দিকে, মার্চে পশ্চিম মেদিনীপুরে ভুয়ো ল্যান্ডমাইন উদ্ধার করেছিল পুলিশ। ওই ঘটনায় পুলিশ তিন জনকে গ্রেফতার করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন