পর্যটনে সরকারি অ্যাপ

পর্যটন দফতর সূত্রের খবর, আগামী দিনে হেরিটেজ পর্যটনেও বিনিয়োগকারীদের আহ্বান জানানোর পরিকল্পনা করেছে রাজ্য সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:২১
Share:

প্রতীকী ছবি।

রাজ্যের শিল্প সম্মেলন ‘বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট’-এ আত্মপ্রকাশ করতে চলেছে রাজ্যের নিজস্ব পর্যটন মোবাইল অ্যাপ। আজ, শুক্রবার সম্মেলনের দ্বিতীয় তথা শেষ দিনে এই অ্যাপ চালু করার কথা। রাজ্য সরকারের দাবি, পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে গোটা দেশে এই প্রথম এমন পদক্ষেপ করা হল।

Advertisement

পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত মোট ছ’টি ক্ষেত্রকে অ্যাপের সঙ্গে যুক্ত করা হবে। হোটেল, হোম-স্টে, রেস্তরাঁ, টুর অপারেটর, ট্রান্সপোর্ট অপারেটর এবং গাইড— এই ক্ষেত্রগুলিকে নিজেদের নাম ওই অ্যাপে নথিভুক্ত করতে হবে। সেই অ্যাপের সঙ্গে যুক্ত থাকবে পর্যটন দফতরের ওয়েবসাইট। রেজিস্ট্রি বা নথিভুক্তির পরে সামগ্রিক পরিষেবার নিরিখে পর্যটকদের অভিজ্ঞতা জানতে চাইতে পারবে তারা। পর্যটকদের জানানো অভিজ্ঞতার ভিত্তিতে প্রতিটি ক্ষেত্রের রেটিং নির্দিষ্ট করবে পর্যটন দফতর। ‘‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও পর্যটকদের মতামতের উপরে গুরুত্ব দিচ্ছেন। এ বার পরিষেবা সম্পর্কে পর্যটকেরা নিজেদের অভিজ্ঞতা এবং মতামত খোলা মনে জানাতে পারবেন। যা পরিষেবার মানোন্নয়নে যথেষ্ট কার্যকর হবে,’’ বলছেন রাজ্যের স্বরাষ্ট্র তথা পর্যটনসচিব অত্রি ভট্টাচার্য।

অ্যাপের অন্তর্ভুক্ত হলে কী সুবিধা হবে? পর্যটনকর্তাদের দাবি, দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকেরা এ রাজ্যের পর্যটনের সন্ধান করলেই সরকারি ওয়েবসাইটের মাধ্যমে নথিভুক্ত হোটেল, হোম-স্টে, রেস্তরাঁ, টুর অপারেটর, ট্রান্সপোর্ট অপারেটর এবং গাইড সম্পর্কে সব জানতে পারবেন। এক দিক থেকে তা তাদের প্রচারে সহযোগিতা করবে। যা তাদের পক্ষে খুবই লাভজনক। সেই সঙ্গে সমীক্ষা ও রেটিংয়ের সুবিধা থাকায় প্রতিযোগিতামূলক আবহে ভাল মানের পরিষেবা দিতে বাধ্য থাকবে সংস্থাগুলিও। যা পর্যটকদের কাছে আরও বেশি ভরসাযোগ্য হবে।

Advertisement

পর্যটন দফতর সূত্রের খবর, আগামী দিনে হেরিটেজ পর্যটনেও বিনিয়োগকারীদের আহ্বান জানানোর পরিকল্পনা করেছে রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন