Bengal SSC Recruitment verdict

‘আদালতের সম্মানহানি হচ্ছে’, মমতার বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ চেয়ে হাই কোর্টে বিকাশ

এসএসসি নিয়োগ বাতিলের রায়কে ‘বেআইনি’ চিহ্নিত করে তাকে চ্যালেঞ্জ করার সিদ্ধান্ত সোমবারই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। বুধবার তিনি হাই কোর্টকে নিশানা করেছেন বলে অভিযোগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১২:০৬
Share:

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায়। বিকাশরঞ্জন ভট্টাচার্য (ডান দিকে)। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদালত সম্পর্কে মন্তব্য নিয়ে কলকাতা হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করা হল। বৃহস্পতিবার এ বিষয়ে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। তাঁর আবেদন, ওই ঘটনায় স্বতঃপ্রণোদিত ভাবে পদক্ষেপ করুক আদালত।

Advertisement

বিকাশ বৃহস্পতিবার বলেন, ‘‘অপরাধমূলক মন্তব্য করা হচ্ছে। পদক্ষেপ করা না হলে সবাই আদালতকে দেখে হাসাহাসি করবে।’’ সেই সঙ্গে তাঁর সওয়াল, ‘‘মুখ্যমন্ত্রী বলছেন, আদালত বিক্রি হয়ে গিয়েছে। বিচারপতির রাজনৈতিক দৃষ্টিভঙ্গি রয়েছে। বিচারপতিরা নিজের বিচারবুদ্ধি দিয়ে কাজ করেন। কিন্তু গোটা হাই কোর্ট বিক্রি হয়ে গিয়েছে, এমন মন্তব্য কেন? আদালতের সম্মানহানি হচ্ছে।’’

প্রধান বিচারপতি শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানায়, ওই বিষয়ে হলফনামা দিতে হবে। বৃহস্পতিবারই দুপুর ২টোয় শুনানি হবে বিকাশের আবেদনের। প্রসঙ্গত, ২০১৬ সালের এসএসসি নিয়োগ বাতিলের রায়কে ‘বেআইনি’ চিহ্নিত করে তাকে চ্যালেঞ্জ করার সিদ্ধান্ত আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সোমবার কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের এসএসসির সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দেওয়ায় বাতিল হয়েছে শিক্ষক, গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে মোট ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি।

Advertisement

সেই রায়ের সূত্রেই বুধবার কলকাতা হাই কোর্টের ‘অবস্থান’ নিয়েও অসন্তোষ প্রকাশ করেন মমতা। তৃণমূল প্রার্থীর সমর্থনে বীরভূম লোকসভা কেন্দ্রের অন্তর্গত বর্ধমানের গলসির জনসভায় বিজেপি সম্পর্কে মমতা বলেন, ‘‘এরা কোর্ট কিনে নিয়েছে, আমি সুপ্রিম কোর্টের কথা বলছি না। সিবিআই-কে কিনে নিয়েছে, বিএসএফ-কে কিনে নিয়েছে!’’ তবে এই সূত্রেই তিনি জানান, বিচারপতিদের সম্পর্কে কিছু বলছেন না। বিকাশের পাশাপাশি বিজেপির আইনজীবী কৌস্তভ বাগচীও প্রধান বিচারপতি শিবজ্ঞানমকে চিঠি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত আদালত অবমাননা মামলা দায়েরের আর্জি জানিয়েছেন।

(আনন্দবাজার অনলাইন দেশের সমস্ত বিচারালয়, বিচারপতি এবং বিচারব্যবস্থার প্রতি শ্রদ্ধাশীল। এই খবরে বাংলার মুখ্যমন্ত্রীর যে বক্তব্য প্রকাশিত হয়েছে, তা তাঁর নিজস্ব অভিমত। তার দায় আনন্দবাজার অনলাইনের নয়)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন