তিন বিচারপতিকে পুনর্নিয়োগের আর্জি

জমে থাকা মামলার সংখ্যা দু’লক্ষেরও বেশি। বিচারপতি ৩৮ জন। এই পরিস্থিতিতে অবসরপ্রাপ্ত তিন বিচারপতিকে অ্যাড-হক ভিত্তিতে ফের কাজে বহাল করতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি গিরীশ গুপ্ত।

Advertisement

শমীক ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৬ ০৩:৩০
Share:

জমে থাকা মামলার সংখ্যা দু’লক্ষেরও বেশি। বিচারপতি ৩৮ জন।

Advertisement

এই পরিস্থিতিতে অবসরপ্রাপ্ত তিন বিচারপতিকে অ্যাড-হক ভিত্তিতে ফের কাজে বহাল করতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি গিরীশ গুপ্ত।

হাইকোর্ট সূত্রের খবর, কিছু দিন আগেই কলকাতা হাইকোর্টের ন’জন অতিরিক্ত বিচারপতির পদোন্নতি হয়েছে (অ্যাডিশনাল কিংবা অ্যাড হক জজ থেকে জজ হয়েছেন তাঁরা)। সম্প্রতি রাষ্ট্রপতি ওই ন’জন বিচারপতির নিয়োগপত্রে সই করেছেন। পরিকাঠামোর উন্নতি ঘটাতে পারলে কলকাতা হাইকোর্টে ৭২ জন বিচারপতি নিযুক্ত হতে পারেন। বর্তমান পরিকাঠামোতেও ৫৮ জন থাকার কথা। কিন্তু এখন রয়েছেন মাত্র ৩৮ জন বিচারপতি।

Advertisement

হাইকোর্ট সূত্রের খবর, এই পরিস্থিতিতে প্রধান বিচারপতি তাঁর সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করেছেন। সংবিধানের ২২৪এ ধারা অনুযায়ী, রাষ্ট্রপতির অনুমতিসাপেক্ষে হাইকোর্টের প্রধান বিচারপতি অ্যাড-হক ভিত্তিতে হাইকোর্টেরই অবসরপ্রাপ্ত বিচারপতিদের নিয়োগের সুপারিশ করতে পারেন। হাইকোর্টের বিচারপতিদের অবসর ৬২ বছরে। পুনরায় নিযুক্ত হলে তাঁরা ৬৫ বছর পর্যন্ত হাইকোর্টের বিচারপতি থাকতে পারেন। হাইকোর্ট সূত্রের খবর, মাস কয়েকের ব্যবধানে বিচারপতি শিবসাধন সাধু, বিচারপতি অশোকদাস অধিকারী এবং বিচারপতি সৌমিত্র পাল অবসর নিয়েছেন। কিছু দিন আগে প্রধান বিচারপতি গিরীশ গুপ্ত তাঁদের কাছে জানতে চান, তাঁরা ফের কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হতে চান কি না।

তিন জনই এই ব্যাপারে সম্মতি জানিয়েছেন বলে হাইকোর্ট সূত্রের খবর। তার পরেই সুপ্রিম কোর্টের বিচারপতির কাছে তাঁদের পুনর্নিয়োগের আবেদন জানিয়েছেন প্রধান বিচারপতি গিরীশ গুপ্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন