Calcutta High Court

Calcutta High Court: ‘তালিকা অনুযায়ী শুনানি হচ্ছে না একটি বেঞ্চে!’ প্রধান বিচারপতির কাছে আইনজীবী অরুণাভের নালিশ

সোমবার প্রধান বিচারপতির এজলাসে দাঁড়িয়ে আইনজীবী অরুণাভ ঘোষের অভিযোগ, সব মামলাকে সমান গুরুত্ব দেওয়া হচ্ছে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৬:২৩
Share:

অরুণাভদের অভিযোগ বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন প্রধান বিচারপতি।  ফাইল চিত্র।

নির্দিষ্ট একটি বেঞ্চের বিচার্য বিষয়ে বদল চেয়ে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের দ্বারস্থ হলেন বার অ্যাসোসিয়েশনের সভাপতি অরুণাভ ঘোষ। সোমবার প্রায় শতাধিক আইনজীবীকে সঙ্গে নিয়ে প্রধান বিচারপতির কাছে তিনি নালিশ করেন, ‘‘নির্দিষ্ট একটি বেঞ্চ মামলার তালিকা অনুযায়ী শুনানি করছে না। অনেক মামলা শুনানির জন্য উঠছেই না, পড়ে রয়েছে। শুধু কয়েকটি মামলাকে প্রাধান্য দেওয়া হচ্ছে।’’ আইনজীবীদের একাংশের এই অভিযোগ বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন প্রধান বিচারপতি।

Advertisement

সম্প্রতি বেশ কিছু বিষয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিবাদ তৈরি হয় অরুণাভর। তারই মধ্যে নাম না করে প্রধান বিচারপতির কাছে নির্দিষ্ট একটি বেঞ্চের দিকে আঙুল তুললেন তিনি। আইনজীবীদের অনেকে মনে করছেন, অরুণাভ আসলে বিচারপতি গঙ্গোপাধ্যায়কেই নিশানা করেছেন। যদিও প্রকাশ্যে কেউই এ নিয়ে মুখ খুলতে রাজি নন।

Advertisement

সোমবার প্রধান বিচারপতির এজলাসে দাঁড়িয়ে অরুণাভর অভিযোগ, ‘‘সব মামলাকে সমান গুরুত্ব দেওয়া হচ্ছে না। কয়েকটি মামলায় উনি (বিচারপতি গঙ্গোপাধ্যায়) এমন নির্দেশ দিচ্ছেন, যেন তিনি একাই মানুষের পক্ষে। বাকি বিচারপতিরা মানুষের বিপক্ষে।’’ বার অ্যাসোসিয়েশনের সভাপতির বক্তব্য, ‘‘আদালতের মধ্যে ভিডিয়োগ্রাফি হচ্ছে। এখনই সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণ করা প্রয়োজন।’’ বিষয়টি নিয়ে এখনই কোনও অবস্থান নেননি প্রধান বিচারপতি। তিনি শুধু মন্তব্য করেন, ‘‘আদালতের গরিমা রক্ষার দায় আইনজীবী এবং বিচারপতি, উভয়েরই। আপনারা ধৈর্য রাখুন। বিষয়টি বিবেচনা করছি।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন