Calcutta High Court

High Court: হাই কোর্টের নির্দেশ মেনে রাজ্যে প্রথম আবাসন পরিচালকমণ্ডলীর নির্বাচন হল অনলাইনে

কিছু দিন আগেই আবাসনের নির্বাচন অনলাইনে করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ০০:৩৫
Share:

ফাইল চিত্র।

অনলাইনের মাধ্যমে হবে রাজ্যের আবাসনগুলির ভোট। কিছু দিন আগেই এমন নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। সেই নির্দেশ মেনে রাজ্যে প্রথম বারের জন্য আবাসনে অনলাইন ভোট ও তার ফল দেখল নিউটাউনের একটি বহুতল আবাসন।অনলাইনে ভোট দেন ওই বহুতলের ৩৫৪ জন। এর মধ্যে দেড়শোও বেশি ভোট পড়ে দেশের বাইরে থেকে।

ই-মেলের মাধ্যমে তাঁরা ভোট দেন। এই অনলাইন ভোটের মাধ্যমে নির্বাচিত হন ৪৮ জন। আগামী রবিবার এই ৪৮ বৈঠকে বসে সিদ্ধান্ত নেবেন তাঁদের মধ্যে সভাপতি এবং সম্পাদক কে হবেন।বিদায়ী পরিচালকমণ্ডলীর সভাপতি মনোজ শর্মা বলেন, ‘‘হাই কোর্টের নির্দেশ মেনে অনলাইনে ভোট ও পরিচালন সমিতি গঠন নজিরবিহীন। আগামী দিনে এই পথে হাঁটতে পারে একাধিক আবাসন।’’

Advertisement
আরও পড়ুন:

প্রসঙ্গত, অনেক বহুতলের আবাসিক কর্মসূত্রে বিদেশে থাকেন। বছরে এক বারও আসা সম্ভব হয় না। সে দিক থেকে হাই কোর্টের দেখানো পথে হেঁটে অনলাইন ভোট ও পরিচালনামণ্ডলীর বাছাই দৃষ্টান্ত হয়ে রইল।

হাই কোর্টের সবুজ সঙ্কেত ছিলই আগেই আর আদালতের দেখানো পথে রাজ্যে প্রথম আবাসন অনলাইন ভোট ও তার ফলাফল দেখল মানুষ শুক্রবার। নিউটাউনের বহুতল রোজ ডেল গার্ডেন কমপ্লেক্স নজর ছিল অনেকেরই। বিশ্বের বভিন্ন দেশ থেকে অনলাইনে নজর রেখেছিলেন আবাসনের মানুষরা।

Advertisement

৩৫৪ জন অনলাইনে ভোট দেন। দেড়শোর বেশি ভোট দেশের বাইরে থেকে পড়ে। ইমেল মারফত ভোট দেন।

অনলাইন ভোটে নির্বাচন হন ৪৮ জন সদস্য। আগামী রবিবার বৈঠকে বসে এই ৪৮ জন সিদ্ধান্ত নেবেন পরিচালনা মণ্ডলী। সভাপতি, সম্পাদক-সহ অন্যান্য পদে পদ স্থির হবে ওই দিনই।

২০২৫ সাল পর্যন্ত অনলাইনে ভোটে নির্বাচিত পরিচালনা মণ্ডলী দেখভালের দায়িত্বে আবাসনের। ভাল মন্দ। দুর্গাপুজো।

অনেক বহুতলের আবাসিক কর্মসূত্রে থাকেন বিদেশে। বছরে এক বার আবার আসার সম্ভব হয় না। সে দিক থেকে হাই কোর্টের দেখানো পথে হেঁটে অনলাইন ভোট ও পরিচালনা মন্ডলীর বাছাই দৃষ্টান্ত হয়ে রইল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন