Congress

যুব কংগ্রেসের নতুন সভাপতি আজ়হারই

অনলাইন নির্বাচনে এ বার প্রদেশ যুব সভাপতি পদে সর্বোচ্চ ভোট পেয়েছিলেন বর্ধমানের খণ্ডঘোষের আজ়হার। দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিলেন কলকাতার শাহিনা জাভেদ এবং মুর্শিদাবাদের মহম্মদ আসিফ ইকবাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ০৭:৪১
Share:

বাংলার যুুব কংগ্রেসের নতুন সভাপতি আজ়হার মল্লিককে অভিনন্দন ও মিষ্টি মুখ সংগঠনের সর্বভারতীয় সভাপতি শ্রীনিবাস বি ভি, এআইসসি নেতা কৃষ্ণ আল্লাভারুদের। নিজস্ব চিত্র।

সাংগঠনিক নির্বাচনে জয়ী হওয়া আজ়হার মল্লিকই বাংলায় যুব কংগ্রেস সভাপতির দায়িত্ব পেলেন। দিল্লিতে ইন্টারভিউয়ের পরে বুধবার যুব কংগ্রেসের সর্বভারতীয় নেতৃত্ব আজ়হারকে সংগঠনের প্রদেশ সভাপতির পদে নিয়োগের সিদ্ধান্ত ঘোষণা করেছেন। দায়িত্ব পেয়ে আজ়হারের ঘোষণা, রাজ্যে শিক্ষায় নিয়োগ দুর্নীতি নিয়ে শীঘ্রই আন্দোলনের পথে যাবে যুব কংগ্রেস।

Advertisement

অনলাইন নির্বাচনে এ বার প্রদেশ যুব সভাপতি পদে সর্বোচ্চ ভোট পেয়েছিলেন বর্ধমানের খণ্ডঘোষের আজ়হার। দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিলেন কলকাতার শাহিনা জাভেদ এবং মুর্শিদাবাদের মহম্মদ আসিফ ইকবাল। ওই তিন জনকেই দিল্লিতে ডাকা হয়েছিল ইন্টারভিউয়ের জন্য। সর্বভারতীয় যুব কংগ্রেসের সভাপতি শ্রীনিবাস বি ভি এবং এআইসিসি-র তরফে যুব কংগ্রেসের ভারপ্রাপ্ত নেতা কৃষ্ণ আল্লাভারু ইন্টারভিউয়ে সংগঠন নিয়ে সম্ভাব্য সভাপতিদের ভাবনা-চিন্তার কথা জানতে চেয়েছিলেন। সূত্রের খবর, বাংলায় এখন যে পরিস্থিতি, তাতে যুব কংগ্রেস সভাপতি কী করতে চান, জানতে চাওয়া হয়েছিল তা-ও। আজ়হার তাঁদের জানান, ব্লক স্তর থেকে সংগঠনকে মজবুত করতে হবে। শিক্ষক নিয়োগে দুর্নীতির প্রশ্নে যুব প্রজন্মের যে ক্ষোভ তৈরি হয়েছে, তাকে কাজে লাগিয়ে আন্দোলনের রাস্তায় থাকতে চান তাঁরা।

খণ্ডঘোষ থেকে উঠে আসা আজ়হারের রাজ্য স্তরের কংগ্রেসে কার্যত কোনও পরিচিতি ছিল না। সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া হওয়ার ফলেই তিনি যুব সভাপতির দৌড়ে আসার সুযোগ পেয়েছেন। পাশাপাশিই, নির্বাচনে তাঁর জয়ের নেপথ্যে থাকা প্রদেশ কংগ্রেসের দুই নেতা অমিতাভ চক্রবর্তী ও সন্তোষ পাঠকের প্রতিও ফের তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন। আজ়হারের বক্তব্য, ‘‘যুব কংগ্রেস কর্মীরা এবং দলের সর্বভারতীয় নেতৃত্ব যে দায়িত্ব দিয়েছেন, সাধ্যমতো পালন করার চেষ্টা করব। দ্রুত যুব কংগ্রেসের কার্যনির্বাহী বৈঠক ডেকে টেট-দুর্নীতির প্রশ্নে আন্দোলনের রূপরেখা তৈরি করব।’’ আর নতুন সভাপতির প্রতি প্রদেশ যুব কংগ্রেসের প্রাক্তন সভাপতি অমিতাভের পরামর্শ, ‘‘যে পদে প্রিয়রঞ্জন দাশমুন্সি , সোমেন মিত্রের মত নেতা আসীন ছিলেন, সেই পদের মর্যাদা রাখার দায়িত্ব আজ়হারের। কলকাতায় ফিরেই সবাইকে নিয়ে এক নতুন যুব কংগ্রেস গড়ার কাজ শুরু করতে হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন