অভিযাত্রীদের উদ্ধারকাজে সঙ্গ দিচ্ছে না আবহাওয়া

চেষ্টায় ও তৎপরতায় ত্রুটি নেই। কিন্তু সঙ্গ দিচ্ছে না আবহাওয়া। তাই আজও নামানো গেল না ধৌলাগিরি অভিযানে মৃত পর্বতারোহী রাজীব ভট্টাচার্যের দেহ। কাঠমান্ডুতে রয়েছেন রাজ্য সরকারের প্রতিনিধি দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ মে ২০১৬ ০৩:২৪
Share:

চেষ্টায় ও তৎপরতায় ত্রুটি নেই। কিন্তু সঙ্গ দিচ্ছে না আবহাওয়া। তাই আজও নামানো গেল না ধৌলাগিরি অভিযানে মৃত পর্বতারোহী রাজীব ভট্টাচার্যের দেহ। কাঠমান্ডুতে রয়েছেন রাজ্য সরকারের প্রতিনিধি দল। যুবকল্যাণ দফতরের প্রধানসচিব সৈয়দ আহমেদ বাবা জানিয়েছেন, রাজীবের দেহ পাওয়া গেলেও নামিয়ে আনা যায়নি এখনও। আবহাওয়ার কারণে আজ সকালেও হেলিকপ্টার গিয়ে মাঝপথ থেকে ফিরে আসে।

Advertisement

এভারেস্ট অভিযানে মৃত সুভাষ পালের দেহ উদ্ধারের জন্য এবং গৌতম ঘোষ ও পরেশ নাথকে খোঁজার জন্য ছ’জন দক্ষ শেরপার যে দলটি গত কাল এভারেস্ট বেসক্যাম্প পৌঁছেছে, তাঁরা আজ হেলিকপ্টারে করে ক্যাম্প টু পৌঁছে গিয়েছেন। আবহাওয়া ভাল নয়। এর পর আরও ওপরে উঠে পায়ে হেঁটে চলবে উদ্ধারকাজের চেষ্টা। তবে ক’দিনের মধ্যেই এ বছরের মতো ফুরিয়ে যাবে আরোহণ মরসুম। ২৯ মে-র মধ্যে সমস্ত অভিযাত্রীকে ফিরে আসতে হবে, ঘোষণা করে দিয়েছে সাগরমাতা পলিউশন কন্ট্রোল কমিটি।

কাঠমান্ডুর হাসপাতালে ভাল আছেন সুনীতা। শারীরিক ও মানসিক ক্লান্তি তাড়াতাড়ি কাটিয়ে উঠতে পারবেন বলে জানিয়েছেন চিকিৎসকেরা। তুষার ক্ষতর চিকিৎসা চলছে। আরও দু’দিন পর্যবেক্ষণে রাখা হবে তাঁকে।

Advertisement

২১ তারিখ এভারেস্ট শিখর ছোঁয়া চার বাঙালির দলটি কালই বেসক্যাম্প থেকে নামতে শুরু করেছে। সত্যরূপ সিদ্ধান্ত, মলয় মুখোপাধ্যায়, রুদ্রপ্রসাদ হালদার ও রমেশ রায় নামচেবাজার পৌঁছেছেন।

তাঁদের দু’দিন আগে শিখর ছুঁয়েছিলেন দেবরাজ দত্ত। বৃহস্পতিবার শিলিগুড়ি পৌঁছেছেন তিনি। হিমালয়ান নেচার এন্ড অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের তরফে (ন্যাফ) দেবরাজ ও তাঁর সঙ্গী প্রদীপ সাহুকে সংবর্ধনা দেওয়া হয়। প্রদীপবাবুর স্ত্রী চেতনাদেবী শিলিগুড়ির নার্সিংহোমে ভর্তি আছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন