শিরদাঁড়া জুড়ে দিল মেডিক্যাল

বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে যেখানে বেশি টাকা নেওয়া, টাকা না পেলে রোগীকে না ছাড়ার মতো গুরুতর অভিযোগ উঠছে, সেখানে শিরদাঁড়ার জটিল অস্ত্রোপচারে সাফল্য পেল সরকারি হাসপাতাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৭ ০০:৫৫
Share:

বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে যেখানে বেশি টাকা নেওয়া, টাকা না পেলে রোগীকে না ছাড়ার মতো গুরুতর অভিযোগ উঠছে, সেখানে শিরদাঁড়ার জটিল অস্ত্রোপচারে সাফল্য পেল সরকারি হাসপাতাল।

Advertisement

রাস্তা পারাপার করার সময় গাড়ির ধাক্কায় মাথায় ও ঘাড়ে গুরুতর চোট পেয়েছিলেন সদরঘাটের তেলিপুকুরের বৃদ্ধা মাধবী পুরকাইত। সপ্তাহ দু’য়েক হাসপাতালে ভর্তি থাকার পরে বৃহস্পতিবার বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে অস্থি বিশেষজ্ঞরা তাঁর অস্ত্রোপচার করেন। চিকিৎসকেরা জানান, বেসরকারি হাসপাতাল থেকে অস্ত্রোপচার করালে অন্তত চার লক্ষ টাকা খরচ হতো। সেখানে বিনামূল্যে পরিষেবা মিলল বর্ধমান মেডিক্যালে।

বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার উৎপল দাঁ বলেন, “নিউরো সার্জেন ছাড়া এ ধরণের অস্ত্রোপচার সবসময় ঝুঁকিপূর্ণ। তা সত্বেও আমাদের অস্থি বিশেষজ্ঞরা জটিল অস্ত্রোপচারটি করে ওই বৃদ্ধাকে সুস্থ করে তোলার চ্যালেঞ্জ নিয়েছেন।”

Advertisement

হাসপাতাল সূত্রে জানা যায়, মাধবীদেবীর ঘাড়ের কাছে, শিরদাঁড়ার উপরের অংশ চোট লেগে ভেঙে যায়। ফলে ন্যূনতম চলাফেরাও করতে পারছিলেন না তিনি। মাধবীদেবীর স্বামী অধীরবাবু বলেন, “মাস খানেক আগে গাড়ির ধাক্কায় চোট পেলেও স্থানীয় ভাবে চিকিৎসা করানো হচ্ছিল। সপ্তাহ দু’য়েক আগে মাধবীকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়।” জানা গিয়েছে, মাধবীদেবী পরিচারিকার কাজ করতেন, আর অধীরবাবু দিনমজুর করে সংসার চালাতেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, মাধবীদেবীর ঘাড়ের অস্ত্রোপচারের জন্য অস্থি বিশেষজ্ঞ বিপ্লব চট্টোপাধ্যায়ের নেতৃত্বে সাত সদস্যের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। বিপ্লববাবু বলেন, “পরীক্ষা-নিরীক্ষার পর দেখা যায়, মাধবীদেবীর ‘সারভাইকাল স্পাইন’ ভেঙে গিয়েছে। কোনও অঙ্গপ্রত্যঙ্গও কাজ করছিল না। ঝুঁকি নিয়েও জটিল অস্ত্রোপচার করার দিকে এগোই।” বৃহস্পতিবার দুপুরে তিন ঘন্টা ধরে অস্ত্রোপচার করা হয়। মাধবীদেবী এখন হাসপাতালের আইসিসিইউ-য়ে ভর্তি রয়েছেন। চিকিৎসকদের দাবি, এ ধরণের অস্ত্রোপচার বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রথম করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন