Paschim Burdwan

উন্নত প্রযুক্তির ধান ঝাড়া মেশিনে নষ্ট হবে না খড়, কৃষকদের দেখাল কৃষি দফতর

কমবাইন্ড হার্ভেস্টিং মেশিন থেকে বেরনো খড় পুড়িয়ে ফেলার ফলে জমিরও যেমন ক্ষতি হয়, তেমন ক্ষতি হয় পরিবেশরও। বিষয়টি নিয়ে সরকারি নির্দেশ থাকলেও তা বিশেষ কেউ মানেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২০ ১৯:৫৪
Share:

বেলা-র কার্যপদ্ধতি দেখানো হচ্ছে কৃষকদের। নিজস্ব চিত্র।

এখন যে কমবাইন্ড হার্ভেস্টিং মেশিনে জমি থেকে ধান কেটে ঝাড়ার কাজ হয়, তাতে খড় জমিতেই পড়ে থাকে। সেগুলিকে বিশেষ কোনও কাজে লাগানো যায় না। কৃষকরা সেই খড় পুড়িয়ে ফেলেন। এ বার পশ্চিম বর্ধমানের কাঁকসাতে কৃষি দফতর ‘বেলা’ নামের এক উন্নত প্রযুক্তির ধান ঝাড়া মেশিন নিয়ে এল। এতে খড়গুলি সংগ্রহ করে কাজে লাগানো যাবে।

Advertisement

কমবাইন্ড হার্ভেস্টিং মেশিন থেকে বেরনো খড় পুড়িয়ে ফেলার ফলে জমিরও যেমন ক্ষতি হয়, তেমন ক্ষতি হয় পরিবেশরও। বিষয়টি নিয়ে সরকারি নির্দেশ থাকলেও তা বিশেষ কেউ মানেন না। এবার কাঁকসা ব্লকের সিলামপুরে 'বেলা' নামের এই উন্নত প্রযুক্তির মেশিনে ধান কেটে ঝাড়ার পদ্ধতি দেখানো হল কৃষকদের।

‘বেলা’ দেখে কৃষকরা বেশ খুশি বলে জানিয়েছেন কাঁকসা ব্লক কৃষি অধিকর্তা অনির্বাণ বিশ্বাস। তিনি বলেন, “এর ফলে কৃষকরা আর্থিক ভাবে লাভবান হবেন। সেই সঙ্গে পরিবেশ এবং জমিও বাঁচবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন