স্কুল চত্বর পরিষ্কার রাখবে ‘সবুজ বাহিনী’

স্কুল সূত্রে জানা গিয়েছে, সবুজ বাহিনী গড়ে তোলার মূলে রয়েছেন ভূগোলের শিক্ষক টোটোন মল্লিক। মাস তিনেক আগে সপ্তম, অষ্টম, একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রদের নিয়ে গড়ে তোলেন ‘সবুজ বাহিনী’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৯ ০১:৩১
Share:

কাশীরামদাস বিদ্যায়তনে পড়ুয়ারা। নিজস্ব চিত্র

স্কুলের আশপাশের এলাকা পরিচ্ছন্ন রাখতে ও প্লাস্টিক মুক্ত পরিবেশ গড়তে ‘সবুজ বাহিনী’ গড়েছে পূর্ব বর্ধমানের কাটোয়া কাশীরামদাস বিদ্যায়তন। ওই স্কুলের চারটি শ্রেণির প্রায় শ’দুয়েক ছাত্রকে নিয়ে ওই বাহিনী নিয়ে গড়া হয়েছে। ইতিমধ্যেই সবুজ বাহিনী স্কুলের ফাঁকা জায়গায় নানা ধরনের শাক ও আনাজ চাষ করেছে। সোমবার ওই বাহিনীর সদস্যদের চাষ করা ফসলেই রান্না হয়েছে স্কুলের মিড-ডে মিল। এ দিন প্লাস্টিক মুক্ত বিশ্ব গড়ে তোলার জন্য বাহিনীর সদস্যেরা স্কুলে সচেতনতা নাটকও মঞ্চস্থ করে।

Advertisement

স্কুল সূত্রে জানা গিয়েছে, সবুজ বাহিনী গড়ে তোলার মূলে রয়েছেন ভূগোলের শিক্ষক টোটোন মল্লিক। মাস তিনেক আগে সপ্তম, অষ্টম, একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রদের নিয়ে গড়ে তোলেন ‘সবুজ বাহিনী’। টোটোনবাবুর দাবি, ‘‘দিন যত যাচ্ছে অরণ্য ধ্বংস হচ্ছে। ক্যারিব্যাগ-সহ বেআইনি প্লাস্টিকে চারিদিক ভরে যাচ্ছে। রাস্তা-ঘাটে জঞ্জাল পড়ে থাকতে দেখে কষ্ট হত। সেই ভাবনাটা একদিন ছাত্রদের বললাম। ওদের ইচ্ছেতেই গড়া হল সবুজ বাহিনী।’’ তিনি জানান, বর্তমানে প্রায় দু’শো জন পড়ুয়া বাহিনীতে রয়েছে। ছাত্রেরাই স্কুলের ফাঁকা জায়গায় ঝোপ-জঙ্গল পরিষ্কার করে পুঁই, পালং, নটে, পেঁপে, মুলোর মতো আনাজ চাষ করেছে। ফলনও ভাল হয়েছে। ছাত্ররাও জানায়, এই স্কুলের মাঠেই বইমেলা বসেছে। মেলা শেষে তারাই মাঠ পরিষ্কার করবে। সাফাই অভিযানের সরঞ্জামও জোগাড় করা হয়েছে।

সবুজ বাহিনীর সদস্য তথা দ্বাদশ শ্রেণির ছাত্র সাহেব ঘোষ, সঞ্জীব মণ্ডলেরা বলে, ‘‘টোটোন স্যার আমাদের শিখিয়েছেন, কী করে পরিবেশকে সবুজ করতে হয়।’’ কাশীরামদাস বিদ্যায়তনের প্রধান শিক্ষক কমলকান্তি দাস জানান, সবুজ বাহিনীর উদ্যোগ খুবই প্রশংসনীয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন