দু’পায়ের উপরে মালগাড়ির চাকা

রেল পুলিশ জানায়, এ দিন সকালে স্টেশনের ৫ নম্বর প্ল্যাটফর্মে একটি মালগাড়ি দাঁড়িয়েছিল। মালগাড়ির ফাঁক গলে আনাজ নিয়ে পারাপার করছিলেন লিলুয়াবাঁধের বাসিন্দা সামসাদ হোসেন নামে বছর পঁয়ত্রিশের ওই যুবক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ০২:১৩
Share:

দুর্গাপুর স্টেশনে জখম হন এই আনাজ বিক্রেতাই। নিজস্ব চিত্র

মালগাড়ির ফাঁক গলে ‘শর্টকার্টে’ লাইন পারাপার করতে গিয়েছিলেন এক আনাজ বিক্রেতা। আর তাতেই বিপত্তি। তাঁর দু’পায়ের উপর দিয়ে চলে গেল মালগাড়ির চাকা। রবিবার দুর্গাপুর স্টেশনের ঘটনা। ওই স্টেশনে ফুট ওভারব্রিজ রয়েছে। কিন্তু ওয়ারিয়া স্টেশনে ফুট ওভারব্রিজও নেই। ফলে ওয়ারিয়াতে মালগাড়ি লাইনে থাকলে তার ফাঁক গলে পারাপার করা একমাত্র পথ বলে জানান যাত্রীরা।

Advertisement

রেল পুলিশ জানায়, এ দিন সকালে স্টেশনের ৫ নম্বর প্ল্যাটফর্মে একটি মালগাড়ি দাঁড়িয়েছিল। মালগাড়ির ফাঁক গলে আনাজ নিয়ে পারাপার করছিলেন লিলুয়াবাঁধের বাসিন্দা সামসাদ হোসেন নামে বছর পঁয়ত্রিশের ওই যুবক। আচমকা, মালগাড়িটি চলতে শুরু করে। তাঁর দু’পায়ের উপর দিয়ে মালগাড়ির চাকা চলে যায়। গুরুতর জখম অবস্থায় রেললাইনের ধারে মিনিট পাঁচেক পড়েছিলেন তিনি। স্থানীয় বাসিন্দারা রেল পুলিশে খবর দেন। তাঁকে উদ্ধার করে দুর্গাপুর মহকুমা হাসপাতালে নিয়ে গেলে তাঁর দু’পায়েই অস্ত্রোপচার করেন চিকিৎসকেরা। হাসপাতালের সুপার দেবব্রত দাস বলেন, ‘‘অস্ত্রোপচার সফল হয়েছে। আশা করা যায়, কয়েক মাস বাদে ওই ব্যক্তি সুস্থ ও স্বাভাবিক ভাবেই চলাচল করতে পারবেন।’’

রেল পুলিশ জানায়, অনেকেই মালগাড়ির ফাঁক গলে যাতায়াত করেন। সবসময় পাহারা থাকে না। তবে নজরে পড়লে সতর্ক করা হয়। কিন্তু তার পরেও এ ভাবে লাইন পারাপার বন্ধ হয়নি।

Advertisement

দুর্গাপুর স্টেশনে এই দুর্ঘটনার পরে ওয়ারিয়া স্টেশনে ফুট ওভারব্রিজ তৈরির দাবি ফের জোরাল হয়েছে। স্থানীয় বাসিন্দা সুধাকর মণ্ডল, সৌমেন কিস্কুরা বলেন, ‘‘দুর্গাপুর স্টেশনে ফুট ওভারব্রিজ থাকতেও ঘুরপথ এড়াতে ও সময় বাঁচাতে বিপদের ঝুঁকি নিয়ে মালগাড়ির ফাঁক গলে অনেকেই পারাপার করেন। কিন্তু আমাদের এখানে তো ফুট ওভারব্রিজই নেই। ফলে যাতায়াতের পথই ওটা।’’ তাঁরা জানান, বছরের পর বছর লাইন পারাপার করেন পায়ে হেঁটে। বিপদও ঘটে মাঝেমাঝে। ২০১৫-য় এক স্কুল পড়ুয়া ট্রেনে কাটা পড়ে। এই স্টেশনে ফুট ওভারব্রিজ তৈরির দাবিতে স্টেশনে বহু বার বিক্ষোভ দেখান বাসিন্দারা। কিন্তু তার পরেও কাজ কিছু হয়নি।

স্থানীয় বাসিন্দারা জানান, ২০১৮-র অগস্টে ফুট ওভারব্রিজের দাবিতে তাঁরা স্টেশনের বাইরে বিক্ষোভ দেখান। বহু স্কুল পড়ুয়াও বিক্ষোভে যোগ দেয়। সেই সময়ে রেল কর্তৃপক্ষ জানান, ওয়ারিয়া স্টেশনে ফুট ওভারব্রিজ তৈরির প্রস্তাব রেলবোর্ড অনুমোদন করেছে। দ্রুত দরপত্র ডেকে ২০১৯-র মার্চের মধ্যে কাজ শেষ হবে বলে রেলের পক্ষ থেকে লিখিত আশ্বাসও দেওয়া হয়। কিন্তু এ পর্যন্ত ফুট ওভারব্রিজ নির্মাণের কোনওরকম তোড়জোড় হয়নি ওয়ারিয়া স্টেশনে। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন রেলের এক আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন