ক্যারাটেতে দেশে প্রথম কাটোয়ার অনিকেত

ঘরে ঢুকতেই দেখ গেল থরে থরে পুরস্কার সাজানো। সবকটিরই মালিক বাড়ির খুদে সদস্য অনিকেত চট্টোপাধ্যায়। আর এ বার কাটোয়ার বীজনগরের বাসিন্দা অনিকেত সর্বভারতীয় ওয়াডো-কাই ক্যারাটে চ্যাম্পিয়নশিপে সদ্য প্রথম হয়ে ফিরেছে। অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের স্বর্ণভারতী স্টেডিয়ামে বসেছিল চ্যাম্পিয়নশিপের আসর। ওই প্রতিযোগিতারই ৮-৯ বছরের বিভাগে ২৪ জন প্রতিযোগীর মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে অনিকেত। এর আগে নিউ ব্যারাকপুরের কৃষ্টি হলে আয়োজিত হয় রাজ্য চ্যাম্পিয়নশিপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১৯ মে ২০১৫ ০১:১২
Share:

একমনে অনুশীলন। —নিজস্ব চিত্র।

ঘরে ঢুকতেই দেখ গেল থরে থরে পুরস্কার সাজানো। সবকটিরই মালিক বাড়ির খুদে সদস্য অনিকেত চট্টোপাধ্যায়। আর এ বার কাটোয়ার বীজনগরের বাসিন্দা অনিকেত সর্বভারতীয় ওয়াডো-কাই ক্যারাটে চ্যাম্পিয়নশিপে সদ্য প্রথম হয়ে ফিরেছে।

Advertisement

অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের স্বর্ণভারতী স্টেডিয়ামে বসেছিল চ্যাম্পিয়নশিপের আসর। ওই প্রতিযোগিতারই ৮-৯ বছরের বিভাগে ২৪ জন প্রতিযোগীর মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে অনিকেত। এর আগে নিউ ব্যারাকপুরের কৃষ্টি হলে আয়োজিত হয় রাজ্য চ্যাম্পিয়নশিপ। সেখানেও ৫৪ জনের মধ্যে প্রথম হয় অনিকেত।

বিশেষজ্ঞরা জানালেন, ওয়াডো-কাই এক ধরণের জাপানি ক্যারাটের কৌশল। ‘ওয়া’ শব্দের অর্থ শান্তি ও জাপানি শব্দ ‘ডো’-র অর্থ রাস্তা। অনিকেতের বাবা শুভময়বাবু বলেন, ‘‘মূলত দাদুর ইচ্ছেতেই ছেলে ক্যারাটের তালিম নিতে শুরু করে।’’ মা অলকানন্দাদেবী জানান, সপ্তাহে ৩ দিন কলকাতার কেষ্টপুরের রাজু শিকদারের কাছে তালিম নিতে আসতে হয় অনিকেত।

Advertisement

তবে যাকে নিয়ে চর্চা সেই চতুর্ত শ্রেণির পড়ুয়া অনিকেতকে দেখা গেল একমনে বাড়ির চৌহদ্দির মধ্যেই অভ্যাস করে চলেছে ক্যারাটের প্যাঁচ। অভ্যাস করতে করতেই অনিকেত জানিয়ে দেয়, এ বার লক্ষ্য এশিয়ান চ্যাম্পিয়নশিপ। আগামী বছর অরুণাচলে বসতে চলেছে এশিয়ান চ্যাম্পিয়নশিপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন