চাঁদার জুলুমের অভিযোগে ধৃত, অবরোধ

গত কয়েকদিন ধরে আসানসোল-সহ আশপাশের বিভিন্ন এলাকায় রাস্তা আটকে কালীপুজোর জোর করে চাঁদা আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠছে। পুলিশের দাবি, আসানসোল উত্তর থানার নুনিমোর লাগোয়া অঞ্চলে একটি সর্বজনীন কালীপুজোর উদ্যোক্তাদের বিরুদ্ধে রাস্তা আটকে জোর করে চাঁদা তোলার অভিযোগ উঠেছে।

Advertisement

নিজস্ব,সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৭ ০৬:৫০
Share:

ভোগান্তি গ্রেফতার করার প্রতিবাদে বিক্ষোভ-অবরোধ। নিজস্ব চিত্র

রাস্তা আটকে জোর করে গাড়ি চালকদের কাছ থেকে কালীপুজোর চাঁদা আদায় করার অভিযোগে পুলিশ কয়েকজন পুজো উদ্যোক্তাকে গ্রেফতার করেছে। এর প্রতিবাদে এবং গ্রেফতার করা ব্যক্তিদের ছেড়ে দেওয়ার দাবিতে শুক্রবার সকালে আসানসোলের নুনিমোড় অবরোধ করে বিক্ষোভ দেখালেন পুজোর উদ্যোক্তারা। নেতৃত্ব দেন বারাবনি ব্লক বিজেপি যুবমোর্চার সভাপতি অরিজিৎ রায়। সকাল ৯টা থেকে অবরোধ শুরু হয়। তিন ঘণ্টা ধরে অবরোধ চলে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ দিকে, অবরোধের জেরে দুর্ভোগে পড়েন নিত্যযাত্রী থেকে সাধারণ মানুষজন।

Advertisement

গত কয়েকদিন ধরে আসানসোল-সহ আশপাশের বিভিন্ন এলাকায় রাস্তা আটকে কালীপুজোর জোর করে চাঁদা আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠছে। পুলিশের দাবি, আসানসোল উত্তর থানার নুনিমোর লাগোয়া অঞ্চলে একটি সর্বজনীন কালীপুজোর উদ্যোক্তাদের বিরুদ্ধে রাস্তা আটকে জোর করে চাঁদা তোলার অভিযোগ উঠেছে। শুধু এই একটি ঘটনা নয়, গত কয়েক দিন ধরে ধাদকা এলাকার রেকিট অ্যান্ড কোলম্যানের রাস্তা আটকেও চাঁদার জুলুমবাজি চলছে বলে অভিযোগ মিলেছে। আসানসোল মিনিবাস মালিক সংগঠনের সম্পাদক সুদীপ রায়ের অভিযোগ বলেন, ‘‘চাঁদার জুলুমে এই রাস্তায় গাড়ি চালানো সমস্যা হয়ে পড়েছে। চাঁদা না দিলে চালকদের মারধরের হুমকি শুনতে হচ্ছে।’’

বাস মালিকেরা জানিয়েছেন, কাল্লাসেতুতে ফাটল ধরায় যাত্রী পরিষেবা সচল রাখতে রেকিট অ্যান্ড কোলম্যানের রাস্তা ধরে বাস চালাতে হচ্ছে। কিন্তু চাঁদার জুলুমে এ বার বাস বন্ধ করতে হবে। অভিযোগ উঠেছে, বার্ণপুরের নিউটাউন ও ইস্কো বাইপাসের সংযোগস্থলে একদল পুজো উদ্যোক্তাদের বিরুদ্ধেও। সেখানে ভোর থেকেই ছোট-বড় যানবাহণ দাঁড় করিয়ে চাঁদা তোলা হচ্ছে বলে অভিযোগ। সালানপুরের নিমতলা, কুলটির চিনাকুড়ি এলাকার কিছু কিছু জায়গায় চাঁদা তোলার হিড়িক পড়েছে বলে যান চালকদের অভিযোগ।

Advertisement

পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে শুক্রবার সকালে নুনিমোড়ে গিয়ে জনা কয়েক চাঁদা আদায়কারিকে হাতেনাতে ধরা হয়। আটক করে থানায় নিয়ে আসার পরেই এলাকায় রাস্তা অবরোধ ও বিক্ষোভ শুরু হয়। পরে পুলিশ নিয়ে ঘটনাস্থলে পৌঁছন কমিশনারেটের এসিপি (‌সেন্ট্রাল) অলোক মিত্র। তিনি বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলে অবরোধ তোলেন। রাস্তা আটকে জোর করে চাঁদা তোলার অভিযোগ অস্বীকার করেছেন পুজো উদ্যোক্তারা। বিক্ষোভের নেতৃত্বে থাকা বিজেপি যুবমোর্চার বারাবনি ব্লক সভাপতি অরিজিৎ রায় বলেন, ‘‘পুলিশ উদ্দেশ্যপ্রণোদিত ভাবে মিথ্যা অভিযোগ এনে আমাদের সদস্যদের গ্রেফতার করেছে।’’এ প্রসঙ্গে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের এডিসিপি (‌সেন্ট্রাল) জে মার্সি বলেন, ‘‘রাস্তা আটকে চাঁদা তোলার জন্য নির্দিষ্ট অভিযোগে কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। শহরের কোথাও রাস্তা আটকে চাঁদার জুলুমের অভিযোগ পেলেই কড়া হাতে দমন করার সিদ্ধান্ত হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন