ছাদ চুঁইয়ে পড়ছে জল, বিপদের আশঙ্কা স্কুলে

দুর্গাপুর প্রজেক্টস বয়েজ হাইস্কুল। কিন্তু দীর্ঘদিন সংস্কার না হওয়ায় স্কুলের মূল ভবন বেহাল, অভিযোগ শিক্ষক, পড়ুয়া ও অভিভাবকদের একাংশের। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯ ০৩:৪৪
Share:

এমনই হাল স্কুলের। নিজস্ব চিত্র

‘দুর্গাপুর প্রজেক্টস লিমিটেড’ কারখানা তৈরির পরে সেখানের কর্মীদের ছেলেদের পড়াশোনার সুবিধার জন্য কোকআভেন কলোনিতে ১৯৬২-তে চালু হয় বহুমুখী উচ্চ বিদ্যালয়। পরে সেই স্কুলের নাম হয়, দুর্গাপুর প্রজেক্টস বয়েজ হাইস্কুল। কিন্তু দীর্ঘদিন সংস্কার না হওয়ায় স্কুলের মূল ভবন বেহাল, অভিযোগ শিক্ষক, পড়ুয়া ও অভিভাবকদের একাংশের।

Advertisement

স্কুল সূত্রে জানা যায়, সরকারি অনুদানে‌ স্কুলের দেওয়াল রং করা হয়েছে বেশ কিছু দিন আগে। কিন্তু মূল ভবনটির অবস্থা বেশ খারাপ। যে কোনও সময়ে বিপদ ঘটতে পারে। পড়ুয়া, শিক্ষকেরা জানিয়েছেন, বর্ষায় ছাদ থেকে জল পড়ে। পদার্থবিদ্যার পরীক্ষাগারের ছাদ থেকে চাঙড় খসে পড়ার ঘটনা, তা-ও ঘটেছে। স্কুলের প্রধান শিক্ষক পরেশনাথ কোনার জানান, সমস্যার কথা জানানো হয়েছে সংশ্লিষ্ট দফতরে। কিন্তু সমস্যার সমাধান হয়নি।

প্রধান শিক্ষক জানান, বছরখানেক আগে রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন’-এর সামাজিক উন্নয়ন প্রকল্পে স্কুল ভবন সংস্কারে অর্থ বরাদ্দের কথা জানানো হয়েছিল। কাজ রূপায়ণের দায়িত্বে ছিল আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্ষদ (এডিডিএ)। এডিডিএ-র সংশ্লিষ্ট বিভাগের লোকজন স্কুল পরিদর্শন করে যান। কিন্তু সংস্কারের কাজ শেষমেশ শুরু হয়নি। ফলে বিপদ মাথায় চলছে ক্লাস। প্রধান শিক্ষক বলেন, ‘‘এডিডিএ দফতরে বহু বার গিয়েছি। কিন্তু কোনও সুরাহা হয়নি।’’ এডিডিএ-র চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায় অবশ্য জানান, বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে।

Advertisement

স্কুল ভবনের এমন পরিস্থিতিতে উদ্বিগ্ন অভিভাবকেরাও। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিভাবকের আশঙ্কা, ‘‘এখনই ব্যবস্থা না নিলে ওই স্কুলে ছেলেদের যে কোনও মুহূর্তে বিপদ ঘটতে পারে। খুবই চিন্তায় থাকি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন