স্কুলে ভূতের গুজব কাটাল বিজ্ঞান মঞ্চ

স্কুল সূত্রে জানা গিয়েছে, দিন পনেরো আগে কয়েকটি ক্লাসঘরের দেওয়ালে কিছু ‘অদ্ভূত’ হাত-পায়ের ছাপ, কোথাও চুল ছড়িয়ে থাকতে দেখা গিয়েছে বলে অভিযোগ করে পড়ুয়ারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রানিগঞ্জ শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৯ ০০:০১
Share:

সচেতনতায় নাটক। নিজস্ব চিত্র

ভূতের গুজবে আতঙ্কিত হয়ে পড়েছিল পড়ুয়াদের অনেকে। কমছিল উপস্থিতির হারও। সিহারসোল গার্লস হাইস্কুলে বৃহস্পতিবার এই আতঙ্ক কাটাতে আলোচনাচক্রের আয়োজন করল বিজ্ঞান মঞ্চের রানিগঞ্জ কেন্দ্র।

Advertisement

স্কুল সূত্রে জানা গিয়েছে, দিন পনেরো আগে কয়েকটি ক্লাসঘরের দেওয়ালে কিছু ‘অদ্ভূত’ হাত-পায়ের ছাপ, কোথাও চুল ছড়িয়ে থাকতে দেখা গিয়েছে বলে অভিযোগ করে পড়ুয়ারা। তাদের আরও দাবি, রক্তের ছাপও দেখা গিয়েছে। তা থেকে দ্রুত ভূতের গুজব ছড়িয়ে পড়ে পড়ুয়াদের মধ্যে। শিক্ষিকারা জানান, তার পর থেকে সামান্য আওয়াজ শুনলেও ভয় পাচ্ছিল পড়ুয়াদের অনেকে। বেশ কিছু পড়ুয়া স্কুলে আসাও বন্ধ করে দেয়। স্কুলের শিক্ষিকা চৈতালি চট্টোপাধ্যায় বলেন, “এ ভাবে আতঙ্ক ছড়িয়ে পড়ায় পড়ুয়াদের মানসিক ক্ষতি হতে পারে। তাতে তারা পড়াশোনায় মনোযোগ হারিয়ে ফেলতে বলে মনে করছিলাম আমরা। সে জন্য বিজ্ঞান মঞ্চের সঙ্গে যোগাযোগ করে একটি শিবির আয়োজন করার অনুরোধ জানাই।”

এ দিন বিজ্ঞান মঞ্চের তরফে স্কুলে ‘ভূতের রহস্য’ নামে একটি নাটক মঞ্চস্থ করা হয়। সেখানে পড়ুয়াদের দেখানো হয়, কী ভাবে ছল-চাতুরি করে মানুষকে বিভ্রান্ত করা হয়। আলোচনাচক্রেও বোঝানো হয় পড়ুয়াদের। বিজ্ঞান মঞ্চের রানিগঞ্জ কেন্দ্রের সহকারী সম্পাদক অলোক মিশ্র বলেন, ‘‘স্কুল চত্বরে অনেক পায়রা, বিড়াল ও বাঁদর রয়েছে। আমাদের অনুমান বাঁদর বা বিড়াল কোনও পায়রা মেরেছিল। তার রক্তের দাগ কয়েক জায়গায় ছড়িয়ে রয়েছে। আমরা পরীক্ষা করে দেখেছি, রক্ত মানুষের নয়। দেওয়ালে বাঁদরের হাত ও পায়ের ছাপ রয়েছে।”

Advertisement

অনুষ্ঠান শেষে স্কুলের একাদশ শ্রেণির ছাত্রী অনন্যা রায়সরকার, মৌসুমী গোপ, দ্বাদশ শ্রেণির অন্তরা মণ্ডলেরা বলে, “অযথাই আতঙ্ক তৈরি হচ্ছিল, আজ তা বোঝা গেল। আমাদের ভয় কেটে গিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন