Asansol

বাজেয়াপ্ত গয়নার রিপোর্ট পেশের নির্দেশ বিচারকের

আদালতে সিবিআই জানায়, ২০১৪-র বিলে যে গয়না কেনা হয়েছে, সেগুলি এই মামলার সঙ্গে যুক্ত নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫৩
Share:

আসানসোলের বিশেষ সিবিআই আদালতে তোলা হয়েছিল অনুব্রত মণ্ডলকেও। শুক্রবার। নিজস্ব চিত্র

গরু পাচার মামলায় অভিযুক্ত তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সেহগাল হোসেনকে শুক্রবার ভার্চুয়াল ব্যবস্থায় আসানসোলের বিশেষ সিবিআই আদালতে পেশ করা হল। এ দিন তাঁর আইনজীবীরা সেহগালের বাড়ি থেকে সিবিআইয়ের বাজেয়াপ্ত করা গয়নাগুলি ফেরত দেওয়ার বিষয়ে যে আবেদন জানিয়েছিলেন, তার শুনানি হয়েছে। সেহগালের আইনজীবী শেখর কুন্ডু ও অয়নজিত বন্দ্যোপাধ্যায় তাঁদের মক্কেলের জামিনের আবেদন জানাননি।

Advertisement

আদালতে সিবিআই জানায়, ২০১৪-র বিলে যে গয়না কেনা হয়েছে, সেগুলি এই মামলার সঙ্গে যুক্ত নয়। কিন্তু তার পরে যে তারিখের বিলগুলি পাওয়া গিয়েছে, তাতে উল্লেখ থাকা গয়নাগুলি সোনা, না কি অন্য কোনও হলুদ ধাতুর, না কি রুপোর উপরে সোনার জল করা, সে বিষয়ে বিস্তারিত রিপোর্ট পাওয়া যায়নি। এর পরে বিচারক রাজেশ চক্রবর্তী সিবিআইকে প্রতিটি গয়না ধরে-ধরে রিপোর্ট পেশ করার নির্দেশ দেন। আইনজীবী শেখর জানান, ওই রিপোর্ট পাওয়া গেলে গয়না ফেরতের বিষয়টির নিষ্পত্তি হবে।

এ দিন দু’পক্ষের সওয়াল-জবাবের শেষে তিহাড় জেল থেকে সেহগালকে ভার্চুয়াল ব্যবস্থায় হাজির করানো হয়। বিচারক সেহেগালকে প্রশ্ন করেন, তাঁর সঙ্গে তিহাড়ে কেউ দেখা করতে যান কি না। সেহগাল দাবি করেন, কেউ আসেন না। তবে ফোনে মায়ের সঙ্গে কথা হয়। বিচারক এর পরে সেহেগালকে জানান, তাঁর আইনজীবীরা জামিনের আবেদন জানাননি। ফলে, ১৭ ফেব্রুয়ারি ফের তাঁর ভার্চুয়াল-শুনানি হবে। সেহেগাল বিচারকের কাছে দাবি করেন, আগের দিনের শুনানি সংক্রান্ত কাগজপত্র তিনি এখনও পাননি। বিচারক তা দ্রুত পাঠানো হবে বলে জানান। তিহাড় জেল কর্তৃপক্ষের কাছ থেকে তাঁদের ই-মেল আইডি-ও চেয়ে নেন বিচারক।

Advertisement

এ দিকে, গরু পাচার মামলার অন্যতম অভিযুক্ত আব্দুল লতিফকে পলাতক ঘোষণা করার বিজ্ঞপ্তির মেয়াদ বাড়ানোর আবেদন জানাল সিবিআই। শুক্রবার আসানসোলের বিশেষ সিবিআই আদালতের বিচারকের কাছে সেই আবেদন জানিয়েছেন সিবিআইয়ের আইনজীবী রাকেশ কুমার। বিচারক সে আবেদন মঞ্জুর করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন