শুরু হল কোলফিল্ড উৎসব

উদ্যোক্তারা জানান, আজ, বৃহস্পতিবার সকাল থেকেই শাঁখ বাজানো, আঁকা, আবৃত্তি-সহ নানা সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজিত হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৭ ০১:৩৪
Share:

সূচনা: ডামরায় উৎসব। নিজস্ব চিত্র

শুরু হয়ে গেল ‘কোলফিল্ড উৎসব’। বুধবার ওই উৎসবের সূচনা করেন মন্ত্রী অরূপ বিশ্বাস। সঙ্গে ছিলেন আসানসোলের মেয়র জিতেন্দ্র তিওয়ারি। উৎসব চলবে আগামী ২৯ ডিসেম্বর পর্যন্ত। উৎসব উপলক্ষে প্রতি দিনই থাকছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

Advertisement

স্থানীয় সূত্রে জানা যায়, ছ’বছর আগে আসানসোলের ডামরা হাটতলায় উৎসব শুরু হয়। উৎসব আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন স্থানীয় ঘুষিক, কোটালডিহি, তিরাত, কালীপাহাড়ি, চেলোদ ও মহীশিলার বাসিন্দারা। প্রথম দিন উৎসব কমিটি নির্মিত ইন্দিরা ভবন ও আসানসোল পুরসভার তৈরি কন্যাশ্রী মঞ্চের উদ্বোধন করা হয়। এখানেই হবে পরিবেশিত হবে যাবতীয় সাংস্কৃতিক কর্মসূচি।

এ দিন সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা। সন্ধ্যায় দেবশ্রী রায় এবং জিৎ গঙ্গোপাধ্যায়ের অনুষ্ঠানও নজর কাড়ে দর্শকদের। উদ্যোক্তারা জানান, আজ, বৃহস্পতিবার সকাল থেকেই শাঁখ বাজানো, আঁকা, আবৃত্তি-সহ নানা সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজিত হবে। কুলটির ‘শ্রীমান নাট্যগোষ্ঠী’ ও ‘দোমহানি নাট্যসেনা’ যথাক্রমে হিন্দি ও বাংলা নাটক মঞ্চস্থ করবে। শুক্রবার রবীন্দ্র-সঙ্গীত, নজরুলগীতি প্রতিযোগিতা, কল্পনা হাঁসদার সঙ্গীতানুষ্ঠান ও অনুপ জালোটার ভজন-সন্ধ্যারও আয়োজন করা হয়েছে বলে উদ্যোক্তারা জানান।

Advertisement

উৎসবকে কেন্দ্র ফি বছরের মতো এ বারেও প্রথম দিন থেকেই ভি়ড় জমিয়েছেন নানা এলাকার মানুষ। ঘুষিকের স্বাধীন যশ, কালীপাহাড়ির সঞ্জয় সিংহ, আড়াডাঙার শুকুল হেমব্রম, ডামরার বাদল মিশ্ররা জানান, ‘‘এটা আমাদের বার্ষিক উৎসব। প্রতি বছরই ভিড়় বাড়ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন